The news is by your side.

না ফেরার গন্তব্যে চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমান

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের শোক

0 165

মারা গেছেন ‘ছুটির ঘণ্টা’র নির্মাতা আজিজুর রহমান (৮১)। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। কানাডার টরন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন বর্ষীয়ান এই চিত্র নির্মাতা সোমবার রাতে শেষনিশ্বাস ত্যাগ করেন।

সোমবার রাত ১১টা ৫৫ মিনিটে আজিজুর রহমানের মৃত্যুর খবর নিশ্চিত করেন চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান। সোমবার বাংলাদেশ সময় রাত ১১টা ২০ মিনিটে আজিজুর রহমান মারা গেছেন বলে জানিয়েছেন সোহান। তিনি বলেন, দীর্ঘদিন যাবৎ তিনি শ্বাসকষ্ট ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। শেষ এক বছর কৃত্রিম অক্সিজেন ছাড়া চলতে পারতেন না। আজিজুর রহমান প্রায় এক যুগ ধরে কানাডায় তাঁর দুই সন্তানের সঙ্গে থাকতেন। তাঁর মরদেহ বগুড়ার সান্তাহারে তাঁর পারিবারিক কবরস্থানে দাফন হবে। পারিবারিকভাবে আজিজুর রহমানের মরদেহ দেশের আনার প্রক্রিয়া চলছে।

আজিজুর রহমান ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন শহরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম রূপচান প্রামাণিক। তিনি স্থানীয় আহসানুল্লাহ ইনস্টিটিউট থেকে এসএসসি পাস ও ঢাকা সিটি কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। চারুকলা আর্ট ইনস্টিটিউটে কমার্শিয়াল আর্টে ডিপ্লোমা করেছেন।

অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান। ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তাঁর নির্মিত প্রথম চলচ্চিত্র ময়মনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’। মুক্তি পায় ১৯৬৭ সালে।

আজিজুর রহমান ৫৪টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাম্পানওয়ালা’, ‘ডাক্তার বাড়ি’, ‘গরমিল’ ও ‘সমাধান’ ইত্যাদি।

 

নন্দিত চলচ্চিত্রনির্মাতা আজিজুর রহমানের মৃত্যুতে গভীর শোক ও তার পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

এক শোক বার্তায় জোটের সভাপতি চিত্রনায়ক আলমগীর এবং সাধারণ সম্পাদক অরুন সরকার রানা জানান, আজিজুর রহমানের শূন্যতা কোন দিনই পূরণ হওয়ার নয়।

Leave A Reply

Your email address will not be published.