The news is by your side.

৯৫ বছর বয়সী মাহাথির নতুন দল গঠন করছেন

0 69

 

 

নতুন রাজনৈতিক দল গঠন করছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ। এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। তবে তার রাজনৈতিক দলের নাম এখনও ঘোষণা করা হয়নি।

মালয়েশীয় সংবাদমাধ্যম মালয় মেইলের খবরে বলা হয়, এক সংবাদ সম্মেলনে নতুন রাজনৈতিক দল গঠনের কথা জানান মাহাথির মোহাম্মদ। নতুন দলটি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দীন ইয়াসিনের পেরিকাতান ন্যাশনাল বা মাহাথিরের আগের পাকাতান হারাপানের মতো কোনো রাজনৈতিক দলের সঙ্গে জোট করবে না। আপাতত এটি স্বতন্ত্র দল হিসেবে আত্মপ্রকাশ করবে।

নতুন দল গঠনের বিষয়ে মাহাথির মোহাম্মদ বলেন, ‌‘‌তার দল মূলত মালয়েশিয়ার ইস্যু নিয়েই কাজ করবে। এটি দেশের সংখ্যালঘু গোষ্ঠীর স্বার্থকেও প্রাধান্য দেবে। ৯৫ বছর বয়সী এ রাজনীতিবিদ বলেন, ‘আমরা খুব সচেতন যে আমাদের দেশটি একটি বহুবর্ণের দেশ।’

চলতি বছর নানা উত্থান পতনের মধ্য দিয়ে কেটেছে মালয়েশিয়ার নবতিপর এই রাজনীতিবিদের। বছরের শুরুতে মালয়েশিয়ান ইউনাইটেড ইন্ডিজেনিয়াস পার্টি বা পার্টি প্রিভূমি বারসাতু মালয়েশিয়া থেকে বরখাস্ত হন। এর পর থেকে আধুনিক মারয়েশিয়ার রূপকার হিসেবে কথিত এই রাজনীতিবিদের নতুন সরকারি জোট গঠনের ব্যাপারে নানা গুঞ্জন তৈরি হয়।

ডা. মাহাথির মোহাম্মদ ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে ‘বারসাতু’ পার্টি নামে একটি দল গঠন করেন মাহাথির। ২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারাপান জোটের নেতৃত্ব দেন তিনি। নির্বাচনে জয়ী হওয়ার পর তার নেতৃত্বে সরকার গঠিত হয়। চলতি বছরের ফেব্রুয়ারিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান তিনি।

 

 

Leave A Reply

Your email address will not be published.