৬ দফাই বাঙালি জাতিকে চূড়ান্ত মুক্তির স্বপ্ন দ্যাখায় : আমির-উল ইসলাম Reviewed by Momizat on . সুজন হালদার আজ ৭ জুন। ঐতিহাসিক ৬ দফা দিবস। ১৯৬৬ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা প্রস্তাবের আলোকে দেশব্যাপী সর্বাত্মক হরতাল সুজন হালদার আজ ৭ জুন। ঐতিহাসিক ৬ দফা দিবস। ১৯৬৬ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা প্রস্তাবের আলোকে দেশব্যাপী সর্বাত্মক হরতাল Rating: 0
You Are Here: Home » slider » ৬ দফাই বাঙালি জাতিকে চূড়ান্ত মুক্তির স্বপ্ন দ্যাখায় : আমির-উল ইসলাম

৬ দফাই বাঙালি জাতিকে চূড়ান্ত মুক্তির স্বপ্ন দ্যাখায় : আমির-উল ইসলাম

৬ দফাই বাঙালি জাতিকে চূড়ান্ত মুক্তির স্বপ্ন দ্যাখায় : আমির-উল ইসলাম

SUJAN_1

সুজন হালদার

আজ ৭ জুন। ঐতিহাসিক ৬ দফা দিবস। ১৯৬৬ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা প্রস্তাবের আলোকে দেশব্যাপী সর্বাত্মক হরতাল পালিত হয়। পুলিশের গুলিতে নিহত হন শ্রমিক নেতা মনুমিয়াসহ অনেকে। মূলত ৬৬ এর ৬ দফাই কাঁপিয়ে তোলে পাকিস্তান কেন্দ্রীয় সরকারের ভিত।

ছয় দফার ঐতিহাসিক ও রাজনৈতিক গুরুত্ব নিয়ে কথা হয় বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার এম.আমির-উল ইসলামের সঙ্গে।

ভিশন নিউজ টুয়েন্টি ফোর : ৬৬ এর চলমান রাজনৈতিক বাস্তবতায় শেখ মুজিবের ৬ দফা কতটা গুরুত্ববহ ছিল?

SUJAN_2

আমির-উল ইসলাম : মূলত যে স্বপ্ন ও চেতনা নিয়ে এ জনপদের মানুষ পকিস্তানের কেন্দ্রীয় শাসকগোষ্ঠী বাঙালি জাতির ওপর সবধরনের বঞ্চনা ও নির্যাতন চালাতে থাকে। বাঙালি নতুন করে মুক্তির স্বপ্ন দ্যাখে। আর জাতির সে স্বপ্নকে ধারণ করেই শেখ মুজিব লাহোরে বাঙালির স্বয়ত্ত্বশাসনসহ ঐতিহাসিক ছয় দফা দাবি পেশ করেন। রাজনৈতিক ও ঐতিহাসিক উভয় বিবেচনায়ই ছয় দফা তাই সমান তাৎপর্যের দাবি রাখে।

ভিশন নিউজ টুয়েন্টি ফোর : বাঙালির চূড়ান্ত বিজয় লাভে ছয় দফা কতখানি ভূমিকা রেখেছে?

আমির-উল ইসলাম : ছয় দফা ছিল মূলত বাঙালির মুক্তি সনদ। শেখ মুজিব ছয় দফার ভিত্তিতেই জাতিকে ধাপে ধাপে ঐক্যবদ্ধ করেন। যে কারনে ৭০ এর নির্বাচনে আওয়ামী লীগ নিরংকুশ বিজয় লাভ করে। সবশেষে ৭১ এর মুক্তিযুদ্ধ এবং চূড়ান্ত বিজয় লাভ মূলত ছয় দফারই ফসল।

ভিশন নিউজ টুয়েন্টি ফোর : আপনাকে ধন্যবাদ

আমির-উল ইসলাম : ধন্যবাদ

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7237

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top