The news is by your side.

স্বাধীনতার পর বড় চ্যালেঞ্জের মুখে ভারত: অরুন্ধতী রায়

0 233

 

সদ্যপ্রণীত সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে স্বাধীনতার পর ভারত সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে বলে মন্তব্য করেছেন দেশটির বুকারজয়ী লেখিকা অরুন্ধতী রায়। মানবাধিকার প্রশ্নে সদা সরব এই লেখিকা বলেন, নতুন নাগরিকত্ব আইন আমাদের সংবিধানের মেরুদন্ড ভেঙে ফেলবে এবং পায়ের নিচ থেকে মাটি সরিয়ে নেবে।

সোমবার অরুন্ধতী ভারতীয়দের আহ্বান জানান তারা যেন এই সংশোধিত নাগরিকত্ব বিল ও জাতীয় নাগরিকপঞ্জি বাস্তবায়নের বিরুদ্ধে রুখে দাঁড়ান। তিনি বলেন, এতে করে সংবিধানের মেরুদণ্ড ভেঙে যাবে।

এছাড়া সরকারের মুদ্রা বদল নীতিরও সমালোচনা করেন অরুন্ধতী। তিনি বলেন, তিন বছর আগে যখন মুদ্রা পরিবর্তনের ঘোষণা যখন আসে তখন আমরা ব্যাংকের সামনে লাইন ধরে দাঁড়িয়ে ছিলাম। সেই নীতি আমাদের অর্থনীতির মেরুদণ্ড ভেঙে দেয়।

অরুন্ধতী বলেন, আমরা কি আবার সেই লাইনে দাঁড়াবো। ভারত যদি সত্যিই এটা মেনে নেয় তবে আমাদের অস্তিত্ব থাকবে না। স্বাধীনতার পরে আমরা সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে। দয়া করে সবাই এর বিরুদ্ধে রুখে দাঁড়ান।

প্রসঙ্গত, বৃহস্পতিবার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে ব্যাপক বিক্ষোভের মধ্যেই বিতর্কিত নাগরিকত্ব (সংশোধনী) বিল-সিএবি, ২০১৯-এ সম্মতি দেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পার্লামেন্টের দুই কক্ষের অনুমোদনের পর বৃহস্পতিবার রাতে ওই বিলে সম্মতি দিলে তা আইনে পরিণত হয়। ইতোমধ্যে গেজেট আকারে আইনটি কার্যকর করা হয়েছে। এরপরই তা প্রত্যাহার করতে মোদি সরকারের প্রতি আহ্বান জানান অরুন্ধতীসহ বিশিষ্টজনরা।

 

Leave A Reply

Your email address will not be published.