সর্বজনীন উন্নয়নে ৩৪ নম্বরে বাংলাদেশ Reviewed by Momizat on . অর্থনৈতিক উন্নয়নের সুফল সাধারণ মানুষ পর্যন্ত কতটা পৌঁছাচ্ছে তার নিরিখে উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম। তালিকায় উন্ন অর্থনৈতিক উন্নয়নের সুফল সাধারণ মানুষ পর্যন্ত কতটা পৌঁছাচ্ছে তার নিরিখে উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম। তালিকায় উন্ন Rating: 0
You Are Here: Home » slider » সর্বজনীন উন্নয়নে ৩৪ নম্বরে বাংলাদেশ

সর্বজনীন উন্নয়নে ৩৪ নম্বরে বাংলাদেশ

53487

অর্থনৈতিক উন্নয়নের সুফল সাধারণ মানুষ পর্যন্ত কতটা পৌঁছাচ্ছে তার নিরিখে উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম। তালিকায় উন্নয়নশীল দেশগুলোর মধ্যে প্রতিবেশী ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে পেছনে ফেলে ৩৪ নম্বরে স্থান পেয়েছে বাংলাদেশ।

উন্নয়নের তিনটি মাপকাঠিতে করা এই তালিকাকে বলা হচ্ছে ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্স বা সর্বজনীন উন্নয়ন সূচক।

গতকাল প্রকাশিত এই তালিকা অনুযায়ী সর্বজনীন উন্নয়নে সবার ওপরে রয়েছে নরওয়ে। সার্বিক ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্সে দেশটির স্কোর ৬.০৮। এর পর রয়েছে যথাক্রমে আইসল্যান্ড, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও ডেনমার্ক। উন্নত বিশ্বের তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ২৩ নম্বরে। অন্যদিকে উদীয়মান অর্থনীতির দেশগুলোর তালিকায় সবার ওপর রয়েছে লিথুয়ানিয়া।

প্রতিবেদনে বলা হয়, হিসাব নিকাশে অর্থনৈতিক অগ্রগতি হলেও উন্নত ও উন্নয়নশীল বিশ্বে ক্রমাগতভাবে ধনী গরিবের বৈষম্য বেড়েই চলেছে। ফলে অর্থনৈতিক উন্নয়নের সুফল সবার কাছে পৌঁছাচ্ছে না। এর ফলে নতুন একটি মডেল ধরে উন্নয়নকে সংজ্ঞায়িত করার সময় এসেছে যা হবে সর্বজনীন ও টেকসই।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলছে, জনগণের জীবনমান, পরিবেশ সংরক্ষণ ও ভবিষ্যৎ প্রজন্মের ঋণের বোঝার মত সূচক বিবেচনায় নিয়ে এই তালিকা করা হয়েছে।

উন্নত ২৯টি দেশ ও উদীয়মান অর্থনীতির ৭৪টি দেশের তালিকা দেওয়া হয়েছে। উদীয়মান অর্থনীতির মধ্যে ভারত ৬২তম, পাকিস্তান ৫২তম ও শ্রীলঙ্কা ৪০তম অবস্থানে রয়েছে।

উদীয়মান অর্থনীতির দেশগুলোর মধ্যে ২০১২ সাল থেকে মাথাপিছু আয়ের প্রবৃদ্ধি (৬.৮ শতাংশ) ও লেবার প্রোডাক্টিভিটির প্রবৃদ্ধিতে (৬.৭ শতাংশ) চীন শীর্ষে থাকলেও সর্বজনীন উন্নয়নে এখনো পিছিয়ে রয়েছে দেশটি।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7902

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top