The news is by your side.

সদরঘাট এলাকায় ১৭৩ ভবন অগ্নিঝুঁকিতে

0 17

 

পুরান ঢাকার সদরঘাট এলাকার ইস্টবেঙ্গল ইনস্টিটিউটশন সুপার মার্কেটসহ ৫৩ ভবনকে অগ্নিনিরাপত্তার জন্য অতি ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। এ ছাড়া ওই এলাকার ১৭৩ ভবনকে অগ্নিনিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে ফায়ার সার্ভিসের একটি দল ওই এলাকা পরিদর্শন করে ইস্টবেঙ্গল ইনস্টিটিউটশন সুপার মার্কেটে সর্তকতামূলক ব্যানার টানিয়ে দেয়।

ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক (ডিএডি) মোস্তফা মোহসিন বলেন, ইস্টবেঙ্গল ইনস্টিটিউটশন সুপার মার্কেট ভবনটি ১৫তলা সম্বলিত একটি বহুতল বাণিজ্যিক ভবন। ভবনটিতে নূন্যতম অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নেই। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে গত দুই বছর ধরে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা রাখার জন্য ভবন কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়। কিন্তু এতে কেউ সাড়া দেয়নি। মানুষের জানমালের স্বার্থে ভবনটিকে অগ্নিনিরাপত্তার জন্য অতি ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করে সর্তকতামূলক ব্যানার টানিয়ে দেওয়া হয়েছে। এর বাইরে সদরঘাট ফায়ার স্টেশনের আওতায় এ পর্যন্ত মোট ১৭৩টি ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, মার্কেট কর্তৃপক্ষ অগ্নিনিরাপত্তা ব্যবস্থা করে ফায়ার সার্ভিসকে অবহিত করবে। পরে পরিদর্শন করে সন্তুষ্টি সাপেক্ষে ব্যানার খুলে দেওয়া হবে।

ফায়ার সার্ভিসের সদরঘাট স্টেশনের ইনচার্জ মাহমুদুল হাসান বলেন, ইস্টবেঙ্গল ইনস্টিটিউটশন সুপার মার্কেট ও বাণিজ্যিক ভবনটিতে আগুন লাগলে জরুরি বহির্গমনের জন্য কোনো সিঁড়ি ও ফায়ার এলার্ম নেই। বিদ্যুৎ গেলে জরুরি লাইটিংয়ের কোনো ব্যবস্থা নেই, রাইজার পয়েন্ট, বেজমেন্টে পানির রিজার্ভ ট্যাংকি, পাম্প, হাইড্রেন্ট পয়েন্ট, এপটিংগুইশার ও হোস পাইপসহ অগ্নি নিরাপত্তার কিছুই নেই। ভবনটি মানুষ মারার ফাঁদ হিসেবে দাঁড়িয়ে রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.