The news is by your side.

রোহিঙ্গাদের সুরক্ষায় পদক্ষেপ নিয়ে  ৪ মাসের মধ্যে প্রতিবেদন দিতে  মিয়ানমারকে আদেশ

0 175

 

রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের সুরক্ষা দেওয়ার জন্য মিয়ানমার কী কী ব্যবস্থা গ্রহণ করেছে- এ বিষয়ে আগামী চার মাসের মধ্যে একটি রিপোর্ট উপস্থাপন করতে বলেছে নেদারল্যাডন্সের দ্য হেগের আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে)।

রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যায় চালানোর অভিযোগ মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলায় বৃহস্পতিবার ঘোষণা করা অন্তর্বর্তীকালীন রায়ে এ আদেশ দেওয়া হয়।

বিচারক আব্দুলকাউয়ি আহমেদ ইউসুফ বলেন, আইসিজের মতে মিয়ানমারে যেসব রোহিঙ্গা আছে, তাদের অবস্থা দুর্বিষহ। তাদের রক্ষা করতে জরুরি ভিত্তিতে অস্থায়ী পদক্ষেপ নিতে হবে মিয়ানমারকে। সবচেয়ে বড় কথা আন্তর্জাতিক আইন মানতে হবে দেশটিকে।

তিনি বলেন, এই আদেশের পর মিয়ানমারের নেয়া পদক্ষেপ সম্পর্কিত প্রতিবেদন চার মাসের মধ্যে আদালতে জমা দিতে হবে। এরপর প্রতি ছয় মাস পর এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে হবে মিয়ানমারকে। কারণ এই মামলার কার্যক্রম চলবে ধীরগতিতে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর গণহত্যা চলছে এমন অভিযোগ এনে গত বছরের নভেম্বর মাসে আইসিজে-তে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া। এই মামলায় বলা হয়, মিয়ানমার ১৯৪৮ সালের জেনো-সাইড কনভেনশন লঙ্ঘন করেছে।

২০১৭ সালের আগস্টে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর সহিংস অভিযানে রোহিঙ্গাদের ওপর চালানো হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগের মুখে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। বাংলাদেশে আশ্রয় নেওয়া লাখ লাখ রোহিঙ্গাকে ফেরত পাঠানোর ব্যাপারে বাংলাদেশ দ্বিপাক্ষিকভাবে চেষ্টা চালিয়ে গেলেও এখন পর্যন্ত মিয়ানমার কাউকে ফেরত নেয়নি।

Leave A Reply

Your email address will not be published.