রোড টু ওয়াইট হাউজ : জরিপে এগিয়ে হিলারি Reviewed by Momizat on . যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বাগ্যুদ্ধ আ যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বাগ্যুদ্ধ আ Rating: 0
You Are Here: Home » slider » রোড টু ওয়াইট হাউজ : জরিপে এগিয়ে হিলারি

রোড টু ওয়াইট হাউজ : জরিপে এগিয়ে হিলারি

download

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বাগ্যুদ্ধ আরও তীব্র হচ্ছে। ক্যালিফোর্নিয়ায় প্রচারকালে ট্রাম্পের দিকে বাক্যবাণ ছুড়েছেন হিলারি। এক সমাবেশে তিনি বলেছেন, ট্রাম্প যুক্তরাষ্ট্রের একনায়ক হতে চান। তিনি আমেরিকাবাসীর নেতৃত্ব দিতে অযোগ্য। হিলারিকে আক্রমণ করে ট্রাম্প পাল্টাভাবে বলেছেন, তিনি একজন কুচক্রী মিথ্যুক। এদিকে এক জরিপে ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে ফের এগিয়ে গেছেন হিলারি ক্লিনটন। গত শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোস পরিচালিত সর্বশেষ জরিপের ফলাফলে এ কথা জানানো হয়েছে। গত মাসে অল্প সময়ের জন্য হিলারিকে পেছনে ফেলে জনমত জরিপে এগিয়ে গিয়েছিলেন ট্রাম্প।
মে মাসের মাঝামাঝি জনসমর্থনে হিলারিকে ছাড়িয়ে গিয়েছিলেন ট্রাম্প। এতে ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা বাড়ছিল; কিন্তু পক্ষকাল ব্যবধানে জনসমর্থন ফের হিলারির দিকে ঝুঁকছে। ৩০ মে থেকে ৩ জুন পর্যন্ত ইপসোস পরিচালিত জরিপে দেখা যায়, আগামী নির্বাচনে সম্ভাব্য ভোটারদের মধ্যে ৪৬ শতাংশ হিলারিকে সমর্থন করবেন, অন্যদিকে ৩৫ শতাংশ ট্রাম্পকে সমর্থন করবেন বলে জানিয়েছেন। দু’জনের কাউকেই সমর্থন করবেন না বলে জানিয়েছেন ১৯ শতাংশ ভোটার। জরিপে ১ হাজার ৪২১ ব্যক্তির মত নেওয়া হয়।

জরিপের ফলে বলা হয়, ট্রাম্পের ঘোষিত নীতির বিরুদ্ধে বৃহস্পতিবার হিলারির আক্রমণ শানিত হওয়ার পরই জনসমর্থনে এ পরিবর্তন ঘটেছে। এ ছাড়া ট্রাম্পের নিজ নামে তথাকথিত বিশ্ববিদ্যালয় ও সাবেক সেনাদের জন্য তোলা অর্থের বিতরণ নিয়ে সৃষ্ট সমালোচনাও ট্রাম্পকে পিছিয়ে দিয়েছে।
দলীয় প্রতিদ্বন্দ্বীদের ছিটকে দিয়ে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী হতে প্রয়োজনীয় ডেলিগেট সমর্থন এরই মধ্যে জয় করে নিয়েছেন ট্রাম্প। আনুষ্ঠানিকভাবে তাকে রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করা শুধু দলীয় কনভেনশনের অপেক্ষা।
অন্যদিকে ডেমোক্রিটিক পার্টির মনোনয়ন দৌড়ে হিলারি অনেক এগিয়ে থাকলেও ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। দলটির সুপার ডেলিগেট সমর্থনে হিলারি অনেক এগিয়ে থাকলেও দু’জনের মধ্যে সরাসরি ভোটে জয় করা ডেলিগেট ব্যবধান কম। তবে আগামী মঙ্গলবার নিউজার্সি ও ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিতব্য প্রাইমারিতে এখন পর্যন্ত ঝুলে থাকা বিষয়টির ফয়সালা হয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর মাত্র ৭৩ ডেলিগেট ভোট জিতলেই হিলারির মনোনয়ন অনেকটা নিশ্চিত হয়ে যাবে। ক্যালিফোর্নিয়ার কালভার সিটি কলেজে এক জনসভায় হিলারি বলেন, এই মঙ্গলবারই ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হতে যাচ্ছি, যা আমার জন্য সৌভাগ্যের।
শুক্রবার ক্যালিফোর্নিয়ায় প্রচারকালে হিলারি ট্রাম্পের সমালোচনা করে বলেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলের ট্রাম্প আমেরিকার একনায়ক হতে চান। কিন্তু আমরা দেশের জন্য একজন প্রেসিডেন্ট চাই, কোনো একনায়ক চাই না। ট্রাম্পকে অযোগ্য ও বিগড়ানো মেজাজের উল্লেখ করে হিলারি বলেন, যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেওয়ার মতো যোগ্যতা তার নেই। আগের রাতে ট্রাম্পের পররাষ্ট্রনীতির তীব্র সমালোচনা করে তাকে ‘বিপজ্জনকভাবে অসংলগ্ন’ বলে বর্ণনা করেন হিলারি। এদিকে ট্রাম্পও হিলারিকে ছেড়ে কথা বলেননি। ট্রাম্প বলেন, হিলারি আমার পররাষ্ট্রনীতি নিয়ে কথা বলেছেন। তিনি তো মিথ্যুক ও কুচক্রী নারী। তার মেজাজ নিয়ে কথা বলার জবাবে ট্রাম্প বলেন, আমার মেজাজ খুবই শক্ত, হিলারির চেয়ে অনেক ভালো। ট্রাম্প শুক্রবার ক্যালিফোর্নিয়ায় এক র‌্যালিতে কৃষ্ণাঙ্গ ভোটারদের সমর্থন পেতে ‘আমার আফ্রিকান-আমেরিকান ভোটার’ বলে সম্বোধন করেন।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7237

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top