যুক্তরাষ্ট্র ও দ. কোরিয়াকে পারমাণবিক হামলার হুমকি Reviewed by Momizat on .   যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের যৌথ সামরিক মহড়া চালিয়ে যেতে থাকলে দেশ দুটির বিরুদ্ধে নির্বিচারে পারমাণবিক হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছে উত্তর কোরি   যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের যৌথ সামরিক মহড়া চালিয়ে যেতে থাকলে দেশ দুটির বিরুদ্ধে নির্বিচারে পারমাণবিক হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছে উত্তর কোরি Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » যুক্তরাষ্ট্র ও দ. কোরিয়াকে পারমাণবিক হামলার হুমকি

যুক্তরাষ্ট্র ও দ. কোরিয়াকে পারমাণবিক হামলার হুমকি

 

north-korea-1_2516057b

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের যৌথ সামরিক মহড়া চালিয়ে যেতে থাকলে দেশ দুটির বিরুদ্ধে নির্বিচারে পারমাণবিক হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয় মার্কিন ও দক্ষিণ কোরিয়ার এ সামরিক মহড়ায় তিন লাখের বেশি মানুষ অংশ নেয়। উল্লেখ্য দ. কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের অসংখ্য সৈন্য প্রতি বছর সামরিক মহড়া করে যা এই অঞ্চলে অস্থিরতা সৃষ্টি করে।

কোরিয়া উপদ্বীপে চলমান চরম উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে দুই মিত্র যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়ার উদ্যোগ নিয়েছে। এর প্রেক্ষাপটে উত্তর কোরিয়ার কাছ থেকে দেশ দুটির বিরুদ্ধে পারমাণবিক হামলা চালানোর হুমকি এল।
আগামী ৩০ এপ্রিল পর্যন্ত মহড়া চলবে এ মহড়া।
‘উসকানিমূলক কার্যক্রমের’ জন্য উত্তর কোরিয়াকে সতর্ক করে দেওয়াই এই মহড়ার উদ্দেশ্য বলে বলা হচ্ছে।
যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার এই যৌথ সামরিক মহড়াকে নিজেদের ওপর আক্রমণের প্রস্তুতি হিসেবেই গণ্য করে উত্তর কোরিয়া।

1457320929

আক্রান্ত হওয়ার আগেই আঘাত হানার জন্য দেশের সামরিক বাহিনী বিন্যস্ত করে নিতে নির্দেশ দিয়ে রেখেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সম্প্রতি তিনি বলেছেন, পারমাণবিক অস্ত্র ‘যেকোনো সময়’ ব্যবহারের জন্য প্রস্তুত রাখতে হবে।

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ন্যায়বিচার নিশ্চিত করতেই এই পরমাণু হামলা চালানো হবে। আর এই হুমকিকে বাগাড়ম্বর বলেও মনে করছেন না বিশেষজ্ঞরা। তাঁরা মনে করছেন, পরমাণু শক্তিসম্পন্ন ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ক্ষমতা আছে দেশটির।

এদিকে, কোনো ধরনের দুঃসাহসী কর্মকাণ্ড ঘটালে তার ফল ভোগ করার জন্য প্রস্তুত থাকতে পিয়ংইয়ংকে সতর্ক করেছে দক্ষিণ কোরিয়া। index

উত্তর কোরিয়ার সাম্প্রতিক পরমাণু অস্ত্র পরীক্ষা ও রকেট উৎক্ষেপণের পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞার পরদিনই এ মহড়ার খবর প্রকাশিত হয়।

কোরিয়ায় দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে তাদের কাছে শক্তিশালী ক্ষেপণাস্ত্র রয়েছে এবং প্রয়োজনে তারা সেগুলো তার শত্রুদের বিরুদ্ধে ব্যবহার করবে। এ প্রসঙ্গে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত মার্কিন সামরিক বাহিনীর প্রধান জেনারেল কার্টিস স্কাপারোটি জানিয়েছেন, তিনি বিশ্বাস করেন যে, তাদের কাছে ক্ষেপণাস্ত্র তৈরির মতো যথেষ্ট প্রযুক্তি ও সহযোগিতাকারী রয়েছে। ইনস্টিটিউটের গবেষণায় বলা হয়েছে, যদি উওর কোরিয়া বাস্তবিকই এ ধরনের মিসাইল তৈরি করতে সক্ষম হয় এবং উৎক্ষেপণ করতে পারে, তাহলে যুক্তরাষ্ট্রও উত্তর কোরিয়ার হামলার আওতায় চলে আসবে, যা যুক্তরাষ্ট্রের জন্য বিরাট হুমকি হয়ে দাঁড়াবে। পাশাপাশি, উত্তর কোরিয়া নিয়মিত যেসব পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়ে আসছে তার হুমকি বহুগুণ বেড়ে যাবে এবং দেশটি আন্তর্জাতিক শক্তির ভারসাম্য পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও জানিয়েছে এ ইনস্টিটিউট। এর ফলে, আন্তর্জাতিক ক্ষমতা পরিবর্তনে গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে যুক্তরাষ্ট্রের সামনে দাঁড়াবে উত্তর কোরিয়া।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7211

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top