The news is by your side.

মাহাথির মোহাম্মদের পদত্যাগ

0 207

 

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেছেন, আর এর মধ্য দিয়ে গুজব ছড়িয়ে পড়েছে যে আনোয়ার ইব্রাহীমকে বাদ দিয়েই তিনি নতুন একটি কোয়ালিশন সরকার গঠন করতে যাচ্ছেন।

প্রধানমন্ত্রীর দফতর থেকে পদত্যাগের খবর নিশ্চিত করলেও বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

২০১৮ সালে নির্বাচনে মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহীমের জোট জয়ী হয়ে সরকার গঠনের সময় মিস্টার ইব্রাহিমের কাছে পরবর্তীতে ক্ষমতা হস্তান্তর করা হবে এমন একটি বিষয়ে দুই নেতা একমত হয়েছিলেন।

তবে কখন মাহাথির মোহাম্মদ ক্ষমতা হস্তান্তর করবেন, সে সম্পর্কে তিনি পরিষ্কার করে কিছু বলেননি।

রোববারই মিস্টার আনোয়ার মিস্টার মাহাথির ও তাঁর দলের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ এনে বলেছিলেন যে তারা নতুন সরকার গঠনের পরিকল্পনা করছেন এবং সম্ভবত তা তাকে বাদ দিয়েই।

এরপর সোমবারই পদত্যাগ করলেন ৯৪ বছর বয়সী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

এর আগে স্ট্রেইট টাইমস’র এক খবরে বলা হয়, মাহাথিরের নেতৃত্বাধীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম)-এর এমপি ও নেতারা রবিবার সকালে দলটির প্রধান কার্যালয়ে ছয় ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক করেছেন।

শনিবার রাতে সংবাদ সম্মেলন করেন মাহাথির মোহাম্মদ। এতে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়া ও আনোয়ার ইব্রাহিমকে সুযোগ দেওয়ার ইঙ্গিত দিয়ে তিনি বলেছিলেন, বিষয়টি এখন আমার ওপর নির্ভর করছে।

বিশ্বের সবচেয়ে বয়স্ক নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে ২০১৮ সালে ১০ মে শপথ নেন মাহাথির মোহাম্মদ। নির্বাচনে জয়ী হয়ে ১৫ বছর আগে প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেওয়া মাহাথিরের রাজকীয় প্রত্যাবর্তন ঘটে। নির্বাচনে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের জোটকে হারিয়ে প্রধানমন্ত্রীর আসনে বসেন সবচেয়ে বেশি সময় দেশটিতে ক্ষমতায় থাকা এই নেতা।

 

Leave A Reply

Your email address will not be published.