মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম নারী প্রার্থী হলেন হিলারি Reviewed by Momizat on . যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম নারী প্রার্থী মনোনীত হয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির হিলারি ক্লিনটন। প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমথর্ন পাওয়ার পরই যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম নারী প্রার্থী মনোনীত হয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির হিলারি ক্লিনটন। প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমথর্ন পাওয়ার পরই Rating: 0
You Are Here: Home » slider » মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম নারী প্রার্থী হলেন হিলারি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম নারী প্রার্থী হলেন হিলারি

image

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম নারী প্রার্থী মনোনীত হয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির হিলারি ক্লিনটন। প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমথর্ন পাওয়ার পরই তিনি দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মনোনীত হলেন।

মঙ্গলবার (০৭ জুন) বাংলাদেশ সময় সকালে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়। ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থিতার দৌড়ে থাকা বার্নি স্যান্ডার্সকে পরাজিত করে তিনি এই গৌরব অর্জন করলেন। ফলে এখন রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে মোকাবেলা করায় আর কোনো বাধা থাকলো না।

এর আগে রোববার (০৫ জুন) অনুষ্ঠিতব্য প্রাইমারিতে পুয়ের্তো রিকোরতে বড় জয় পাওয়ার পরই মনোনয়ন নিশ্চিত হওয়ার বিষয়ে খবর প্রকাশ হয়। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের ২৪০ বছরের ইতিহাসে অন্যতম প্রধান রাজনৈতিক দলের প্রতিনিধি হিসেবে হিলারি হচ্ছেন প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী। সে দিক থেকে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে এক ঐতিহাসিক নির্বাচন বলেই মনে করা হচ্ছে।

হিলারি ক্লিনটন মোট ২ হাজার ৩৮৪ ডেলিগেটের সমর্থন পেয়ে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন। এরমধ্যে প্লেজড ডেলিগেটের সমর্থন ১ হাজার ৮১২ এবং সুপার ডেলিগেটের সমর্থন রয়েছে ৫৭২। মনোনয়ন পাওয়ার জন্য তার দরকার ছিলো ২ হাজার ৩৮২ ডেলিগেটের সমর্থন। প্রয়োজনের চেয়ে একটি বেশি ডেলিগেটের সমর্থন পেয়ে তার প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়।

অপরদিকে, ডেমোক্র্যাটিক দলের হিলারির একমাত্র প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স ১ হাজার ৫৬৬ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। এর মধ্যে প্লেজড ডেলিগেটের সমথর্ন রয়েছে ১ হাজার ৫২০ এবং সুপার ডেলিগেটের সমর্থন রয়েছে ৪৬।

বিশ্ববাসীর এখন শুধু অপেক্ষা আগামী নভেম্বর মাসে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প-হিলারি লড়াই দেখার।

বিগত কয়েক মাস ধরেই দেশটির ৫০টি অঙ্গরাজ্যে পর্যায়ক্রমে প্রাইমারি অনুষ্ঠিত হচ্ছিলো। প্রথম থেকেই হিলারি তার একমাত্র প্রতিদ্বন্দ্বী ব্যার্নি স্যান্ডার্সকে টেক্কা দিয়ে বিভিন্ন অঙ্গরাজ্যের প্রাইমারিতে এগিয়ে ছিলেন। মাঝখানে বার্নি স্যান্ডার্স বেশ কয়েকটি রাজ্যের প্রাইমারিতে জয় পাওয়ার পর হাড্ডাহাড্ডি লড়াইয়ে রূপ নেয়। শেষ পর্যন্ত হিলারির জনপ্রিয়তার দাপটের কাছে কুলিয়ে উঠতে পারলেন না স্যান্ডার্স।

এর আগে মে মাসের প্রথম সপ্তাহে ইন্ডিয়ানা রাজ্যের প্রাইমারিতে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বড় জয়ের ফলে একই দলের প্রার্থিতার দৌড়ে থাকা টেড ক্রুজ ও জন ক্যাসিচ নিজেদের নাম প্রত্যাহার করে নেন। তারপর থেকে ফাঁকা মাঠে দাপিয়ে বেড়াচ্ছিলেন রিপাবলিকান দলের একমাত্র প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7237

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top