The news is by your side.

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানাতে এগিয়ে এলেন সৌদি প্রিন্সেস রিমা

0 160

 

 

ইরানকে কিভাবে মোকাবেলা করা যায় তা নিয়ে  সৌদি নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করতে বুধবার সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বাদশাহ খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান সৌদি প্রিন্সেস রিমা বিনতে বন্দর বিন সুলতান আল-সৌদ।

ইরানি শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর আঞ্চলিক উত্তেজনার মধ্যেই এই প্রথম তিনি সৌদি সফরে গেলেন। খবর আল-আরাবিয়াহ।

এসময় রিমা বলেন, আঞ্চলিক স্থিতিশলীতা ও আসন্ন চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সৌদি-মার্কিন সহযোগিতা গুরুত্বপূর্ণ। এই সম্পর্ক জোরদার রয়েছে বলেও তিনি দাবি করেন।

এর আগে পম্পেও বলেন, ইরানের সঙ্গে কথা বলতে যুক্তরাষ্ট্র যে কোনও সময় প্রস্তুত। তবে তার আগে তেহরানকে তার আচরণ বদলাতে হবে।

সাব-সাহারা দেশ ইথিওপিয়া থেকে সৌদি আরবে পৌঁছার আগে তিনি বলেন,  ইরানের হুমকিগুলোর বিষয়ে সংশ্লিষ্ট নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা করতে আমরা ব্যাপক সময় ব্যয় করবো।

ইরানকে চাপে রাখতে পম্পেও বলেন, কেবল অর্থনৈতিকভাবেই চাপ রাখা না, কূটনৈতিক চাপ ও কূটনৈতিকভাবে তাদের বিচ্ছিন্ন করেও দেয়া হবে।

সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে ইরানের সঙ্গে বহুপক্ষীয় চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন। এরপর থেকে দেশটির বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.