মহেশখালীতে এলএনজি টার্মিনাল নির্মাণে চুক্তি Reviewed by Momizat on . দেশের প্রথম তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণে 'এক্সিলারেট এনার্জি বাংলাদেশ লিমিটেড' নামে একটি বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তি অনুস্বাক্ষর করেছে দেশের প্রথম তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণে 'এক্সিলারেট এনার্জি বাংলাদেশ লিমিটেড' নামে একটি বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তি অনুস্বাক্ষর করেছে Rating: 0
You Are Here: Home » উন্নয়ন » মহেশখালীতে এলএনজি টার্মিনাল নির্মাণে চুক্তি

মহেশখালীতে এলএনজি টার্মিনাল নির্মাণে চুক্তি

nlgদেশের প্রথম তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণে ‘এক্সিলারেট এনার্জি বাংলাদেশ লিমিটেড’ নামে একটি বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তি অনুস্বাক্ষর করেছে পেট্রোবাংলা। কক্সবাজারের মহেশখালীতে টার্মিনালটি নির্মাণ করা হবে।

 সিঙ্গাপুরভিত্তিক ‘অ্যাস্ট্রা ওয়েল অ্যান্ড এক্সিলারেট এনার্জি কনসোর্টিয়াম’ বাংলাদেশে প্রকল্পটির কাজ করবে ‘এক্সিলারেট এনার্জি বাংলাদেশ’ হিসেবে।

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ানবাজারে পেট্রোবাংলার কার্যালয়ে চুক্তিটি অনুস্বাক্ষর করেন পেট্রোবাংলার সচিব সৈয়দ আশফাকউজ্জামান এবং ‘এক্সিলারেট এনার্জির’ বিজনেস ডেভেলপমেন্ট অফিসার (এশিয়া) কার্লমেন থার্ম।

প্রায় ১ লাখ ৩৮ হাজার ঘন মিটার এলএনজি ধারণর এই টার্মিনাল থেকে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা যাবে।

টার্মিনাল নির্মাণ ও অন্যান্য খরচ হিসেবে এক্সিলারেট এনার্জিকে প্রতি হাজার ঘনফুট গ্যাসের জন্য ৪৯ সেন্ট করে দিতে হবে পেট্রোবাংলাকে। তবে অন্যান্য খরচ যোগ হয়ে এটি ৫৯ সেন্টের মতো দাঁড়াবে।

টার্মিনালটি নির্মাণে বিদেশি এ কোম্পানি প্রায় ৫০ কোটি ডলার বিনিয়োগ করবে বলে জানান প্রধানমন্ত্রী জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি বলেন, “সমুদ্রে মধ্যে ভাসমান একটা জাহাজ থাকবে। আরেকটা জাহাজ সেখানে লাগবে। এলএনজি আসবে। সেগুলো সমুদ্রের পাইপ লাইন দিয়ে নেওয়া হবে। এতোগুলা কাজ হবে…।”

অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, এনএলজি টার্মিনাল নির্মাণে ‘স্টাডি করতে’ ৩-৪ মাস সময় লাগবে। এরপর কাজ শুরু হবে।

সবকিছু শেষে ২০১৮ সালের প্রথম প্রান্তিক থেকেই এলএনজি টার্মিনাল দিয়ে গ্যাস সরবরাহ করা যাবে বলে আশা প্রকাশ করেছেন পেট্রোবাংলার চেয়ারম্যান ইশতিয়াক আহমেদ।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর জ্বালানি সঙ্কট মোকাবেলায় কক্সবাজারের মহেশখালীতে লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) টার্মিনাল তৈরির উদ্যোগ নেয়। কিন্তু নানা জটিলতায় ওই মেয়াদের পাঁচ বছরেও তার বাস্তবায়ন শুরু করা যায়নি।

২০১৪ সালের জানুয়ারিতে আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে এলএনজি টার্মিনাল নির্মাণও অন্তর্ভুক্ত করা হয়।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7211

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top