মগবাজার-মৌচাক ফ্লাইওভার চালু হচ্ছে বুধবার Reviewed by Momizat on . দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে বুধবার দ্বার খুলছে মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের। চালু হচ্ছে রাজধানীর মগবাজার-মৌচাক ফ্লাইওভারের একাংশ। বুধবার সকাল সাড়ে ১০টায় প্র দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে বুধবার দ্বার খুলছে মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের। চালু হচ্ছে রাজধানীর মগবাজার-মৌচাক ফ্লাইওভারের একাংশ। বুধবার সকাল সাড়ে ১০টায় প্র Rating: 0
You Are Here: Home » উন্নয়ন » মগবাজার-মৌচাক ফ্লাইওভার চালু হচ্ছে বুধবার

মগবাজার-মৌচাক ফ্লাইওভার চালু হচ্ছে বুধবার

mogbazar flyover
দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে বুধবার দ্বার খুলছে মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের। চালু হচ্ছে রাজধানীর মগবাজার-মৌচাক ফ্লাইওভারের একাংশ। বুধবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ফ্লাইওভারের রমনা থেকে তেজগাঁও সাতরাস্তা পর্যন্ত অংশ উদ্বোধন করবেন। এর পরই তা যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।
প্রায় নয় কিলোমিটার ফ্লাইওভারের মধ্যে সাতরাস্তা-মগবাজারের হলিফ্যামিলি হাসপাতাল পর্যন্ত দুই কিলোমিটার সড়ক খুলে দেয়ার কথা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। বাকিটা ২০১৭ সাল পর্যন্ত সময় নেয়া হয়েছে। যদিও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের আশাবাদ চলতি বছরের শেষ দিকেই পুরো কাজ শেষ হবে। সব মিলিয়ে তিন ধাপে চালু হবে পুরো প্রকল্পটি।
পুরো প্রকল্পের ৭০ ভাগের মতো কাজ শেষ হয়েছে জানিয়ে প্রকল্প পরিচালক নাজমুল আলম বলেন, “এই অংশ উদ্বোধনের পর মগবাজার এলাকার যানজট থাকবে না। তিন ধাপে পুরো প্রকল্পের কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে। সাতরাস্তা থেকে হলিফ্যামিলি অংশ বুধবার খুলে দেয়ার পর বাংলামোটর থেকে মৌচাক অংশ জুনে খুলে দেয়া হবে। বাকিটা ডিসেম্বর বা জানুয়ারিতে খুলে দেয়া হতে পারে। প্রকল্পের মেয়াদ আগামী বছরের জুন পর্যন্ত হলেও এর আগেই সব কাজ শেষ হয়ে যাবে।”
সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রকল্পের নির্মাণ কাজের জন্য এখন মগবাজার থেকে মৌচাকের দিকের একাংশের রাস্তাটি দিয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এই রুটে চলা যানবাহনগুলো বুধবার উদ্বোধনের পর সাতরাস্তা-হলিফ্যামিলি পর্যন্ত সড়কটি ব্যবহার করতে পারবে।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক জানান, ফ্লাইওভারের হলি ফ্যামিলি পয়েন্ট থেকে তেজগাঁও সাতরাস্তা পর্যন্ত অংশের কাজ শেষ হয়েছে। বুধবার অফিসার্স ক্লাব প্রাঙ্গণে এ উপলক্ষে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী ছাড়াও মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও বিশিষ্ট ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

২০১৩ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ কাজের উদ্বোধন করেছিলেন। সমন্বিত এ ফ্লাইওভারের কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৪ সালের মধ্যে। কিন্তু তা হয়নি। এর মধ্যে ফ্লাইওভারটির ব্যয় বেড়েছে কয়েকগুণ।

রাজধানীর যানজট নিরসনে সরকারের অগ্রাধিকার ভিত্তিক এই প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিল ৭৭২ কোটি ৭০ লাখ টাকা। তবে ঠিকাদার ও তত্ত্বাবধায়ক প্রতিষ্ঠানের ব্যর্থতার কারণে তিন দফায় সময় বাড়ানোর পর এখন ২০১৭ সালের জুনের মধ্যে কাজ শেষ করার কথা বলা হচ্ছে। পাশাপাশি প্রকল্পের ব্যয় প্রায় ৫৮ শতাংশ বাড়িয়ে এক হাজার ২১৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
শেষ পর্যন্ত সাতরাস্তা থেকে হলিফ্যামিলি হাসপাতাল পর্যন্ত ফ্লাইওভারের প্রথম অংশ খুলে দেয়ার মধ্য দিয়েই এ রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা যানজটের চিত্র বদলাবে এমন আশাবাদ নগরবাসীর।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7237

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top