মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় সবাই খালাস Reviewed by Momizat on . ভারতের হায়দরাবাদে অবস্থিত বিখ্যাত মক্কা মসজিদে বিস্ফোরণের মামলায় অভিযুক্ত নবকুমার সরকার ওরফে স্বামী অসীমানন্দসহ ৫ জনকেই বেকসুর খালাস দিয়েছে ন্যাশনাল ইনভেস্টিগেশ ভারতের হায়দরাবাদে অবস্থিত বিখ্যাত মক্কা মসজিদে বিস্ফোরণের মামলায় অভিযুক্ত নবকুমার সরকার ওরফে স্বামী অসীমানন্দসহ ৫ জনকেই বেকসুর খালাস দিয়েছে ন্যাশনাল ইনভেস্টিগেশ Rating: 0
You Are Here: Home » slider » মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় সবাই খালাস

মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় সবাই খালাস

makka moshjid

ভারতের হায়দরাবাদে অবস্থিত বিখ্যাত মক্কা মসজিদে বিস্ফোরণের মামলায় অভিযুক্ত নবকুমার সরকার ওরফে স্বামী অসীমানন্দসহ ৫ জনকেই বেকসুর খালাস দিয়েছে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) বিশেষ আদালত।

এরা সবাই ছিলেন ‘অভিনব ভারত’ নামে একটি কট্টরপন্থী হিন্দু সংগঠনের সদস্য, আর তাদের মধ্যে নেতৃস্থানীয় স্বামী অসীমানন্দ – আজমির শরিফ দরগা ও সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণের ঘটনাতেও অভিযুক্ত।

আজকের রায়ের পর ভারতের শাসক দল বিজেপি দাবি করেছে, ‘হিন্দু সন্ত্রাসবাদে’র যে তত্ত্ব কংগ্রেস আমলে অবতারণা করা হয়েছিল তা এখন মুখ থুবড়ে পড়ল – যদিও বিরোধীদের অভিযোগ মোদি সরকারের আমলে এই মামলায় নিরপেক্ষ তদন্ত হয়নি এবং বিস্ফোরণে হতাহতরা বিচারও পাননি।

ভারতে তথাকথিত হিন্দু সন্ত্রাসবাদের মুখ হিসেবে যাকে ধরা হয়, সেই স্বামী অসীমানন্দর আসল নাম নবকুমার সরকার, তিনি পশ্চিমবঙ্গের হুগলী জেলার লোক।

বাঙালি এই গেরুয়াধারী সন্ন্যাসী বহুদিন পশ্চিম ও মধ্য ভারতে আদিবাসীদের মধ্যে কাজ করেছেন, এবং মক্কা মসজিদ, আজমির শরিফ ও সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণের তিনটি ঘটনাতেই তিনি ছিলেন মূল অভিযুক্ত।

এর মধ্যে সমঝোতা এক্সপ্রেস মামলায় তিনি জামিনে আছেন – আর আজমির মামলায় খালাস পাওয়ার পর এদিন মক্কা মসজিদ কেসেও তাকে আদালত নির্দোষ ঘোষণা করল।

অভিযুক্তদের কৌঁসুলি জানান, “অসীমানন্দ-সহ মোট পাঁচজনই এদিন আদালতে হাজির ছিলেন – কিন্তু বিচারকরা সব সাক্ষ্যপ্রমাণ খতিয়ে দেখে ঘোষণা করেছেন তাদের বিরুদ্ধে একটি অভিযোগও প্রমাণ করা যায়নি। ফলে আদালত তাদের নির্দোষ ঘোষণা করেছে।”

ভারতের যে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি গত সাত বছর ধরে এই মামলার তদন্ত করেছে – তারা যে প্রতিটি অভিযোগ দাঁড় করাতেই ব্যর্থ হয়েছে, আদালত সে কথাও স্পষ্ট বলেছে।

আর তার সূত্র ধরেই কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ এ রায়ের পর মন্তব্য করেছেন – সরকার যে নিজের ইচ্ছেমতো এই সব সংস্থাকে ব্যবহার করছে আজকের রায় তার আরও একটি প্রমাণ।

উল্লেখ্য, ২০০৭ সালের ১৮ মে হায়দরাবাদের ঐতিহাসিক মক্কা মসজিদে জুমার নামাজ আদায়ের সময় বিস্ফোরণ ঘটে। ওই হামলায় ৯ জন নিহত হয় ও আহত হয় প্রায় ৫৮ জন। প্রথমে সিবিআই এই মামলার তদন্ত শুরু করলেও পরবর্তীতে তদন্ত ভার দেওয়া হয় এনআইএ’র হাতে।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7902

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top