ভারতে এবার আইপিএল নিলামের বিস্ময় কে এই নেপালি তরুণ? Reviewed by Momizat on . পৃথিবীর সবচেয়ে ধনী টি২০ ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএলের খেলোয়াড় কেনার দু'দিনব্যাপি নিলাম রোববারে শেষ হয়েছে। এতে যাদের বিভিন্ন দল কি পৃথিবীর সবচেয়ে ধনী টি২০ ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএলের খেলোয়াড় কেনার দু'দিনব্যাপি নিলাম রোববারে শেষ হয়েছে। এতে যাদের বিভিন্ন দল কি Rating: 0
You Are Here: Home » slider » ভারতে এবার আইপিএল নিলামের বিস্ময় কে এই নেপালি তরুণ?

ভারতে এবার আইপিএল নিলামের বিস্ময় কে এই নেপালি তরুণ?

64

পৃথিবীর সবচেয়ে ধনী টি২০ ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএলের খেলোয়াড় কেনার দু’দিনব্যাপি নিলাম রোববারে শেষ হয়েছে।

এতে যাদের বিভিন্ন দল কিনে নিয়েছে তাদের মধ্যে বেন স্টোকস, ক্রিস গেইলের মতো নামকরা অনেক তারকাই আছেন।

বাংলাদেশের সাকিব আল হাসান গেছেন সানরাইজার্স হায়দ্রাবাদে, মুস্তাফিজুর রহমান গেছেন মুম্বাই ইন্ডিয়ানসে।

কিন্তু এবারে চাঞ্চল্য সৃষ্টি করেছে, প্রায় অচেনা কিছু তরুণ ক্রিকেটারকে বড় অংকের অর্থ দিয়ে আইপিএলের নামী ফ্রাঞ্চাইজগুলোর কিনে নেবার ঘটনা।

এবারে নিলামে সবচেয়ে বড় ঘটনা কি?

ভারতের ক্রিকেট বিশ্লেষক বোরিয়া মজুমদার বলছেন এবার ক্রিস গেইল বিক্রি না হতে হতে হলেন বা লাসিথ মালিঙ্গা বিক্রি হলেননা। হাশিম আমলার মতো তারকা বিক্রি হলেনা।

“কিন্তু সব ছাপিয়ে ১৭ বছর বয়সী নেপালের সন্দ্বীপ আইপিএল টিমে খেলবেন। এর ভিত্তিতে মনে হয় একটা পুরো প্রজন্ম নেপালের যারা ক্রিকেট ফলো করবেন। মাইকেল ক্লার্ক আবিষ্কার করেছেন তাকে”।

বোরিয়া মজুমদারের মতো এবারের আইপিল নিলামের প্রকৃত চমক এটাই।

তিনি বলেন আফগানিস্তানের রশিদ খান নয় কোটি টাকা পেলেন। মোহাম্মদ নবী ও রাশিদ খান আইপিএলের মাধ্যমে রোল মডেলে পরিণত হয়েছেন।

“বেন স্টোকস যে ১২ কোটি পাবেন কিংবা কিছু ভারতীয় তারকা অনেক টাকা পাবেন এটা তো জানা কথা। কিন্তু আইপিএলের সত্যিকার গল্প হলো আফগানিস্তানের রশিদ খান আর নেপালের সন্দীপ লামিচান”।

এবারের নিলামের আগে প্রায় অপরিচিত এই নেপালি লেগ স্পিনারকে দলভুক্ত করে রীতিমত আলোচনার ঝড় তুলেছে দিল্লী ডেয়ারডেভিলস।

নিলামে তার ভিত্তিমূল্য ছিলো ২০ লাখ রুপি এবং ওই দামেই তাকে নিয়েছে দিল্লী।

গত বছর বাংলাদেশে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে হ্যাট্রিক করেছিলেন সন্দ্বীপ। হয়েছিলেন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি।

ক্রিস গেইলের দাম কেনো সাকিব মুস্তাফিজের চেয়ে কম?

ক্রিকেট বিশ্লেষক বোরিয়া মজুমদার এ প্রশ্নের উত্তরে সরাসরি বলেন ক্রিস গেইল ইজ অ্যা ডেড ডাক।

তার মতে, “সাকিব বা মুস্তাফিজের জন্য আমি ক্রিস গেইলের চেয়ে বেশী টাকা দিবো। প্রত্যেক লিজেন্ডের একটা মেয়াদ শেষের বিষয় থাকে। ক্রিস গেইল সেটি পেরিয়ে গেছেন। সাকিব যে কোন দিন ম্যাচ উইনার। মুস্তাফিজও তাই। সাকিব বা-হাতি বল করবেন, ফিল্ডিং করবেন কিংবা ব্যাট করে ম্যাচ জেতাবেন। তার সাথে গেইলের ইউটিলিটি ভ্যালুর তুলনা দেয়া যায়না”।

কিন্তু রশিদ খানদের বিষয়ে হিসেব কি ফ্রাঞ্চাইজির?

জবাবে বোরিয়া মজুমদার বলেন রশিদ খান চারটি ম্যাচ জিতিয়ে দেবে। ডেভিড ওয়ার্নারের মতে এ মূহুর্তে পৃথিবীর সেরা লেগ স্পিনার রশিদ খান।

সাকিবকে কোলকাতা রাখলো না কেন? সাকিব ও মুস্তাফিজকে দল বদলাতে হলো কেন?

মিস্টার মজুমদারের মতে কেকেআর সাকিব আল হাসানকে রাখেনি কারণ তিনজনকে রাখা যায়। গৌতম গম্ভীর অধিনায়ক ছিলো এবং তাকে রাখলে রাখলে দশ কোটি টাকা দিতে হতো। অথচ নিলামে তার দর উঠলো ২দশমিক ৮ কোটির কিছু বেশি।

“সাকিবকে না রেখে আন্দ্রে রাসেল ও সুনিল নারাইনকে রেখেছে। কারণ তারা ভেবেছে আন্দ্রে রাসেলকে দিয়ে ম্যাচ জয়ের সম্ভাবনা বেশি”।

অনেক তারকাই বিক্রি হননি তামিম ইকবাল বা জো রুটের মতো। এর কারণ কি ?

বোরিয়া মজুমদার বলেন তামিম দুর্ভাগ্যজনক কিন্তু এগুলো নিলামে হয়। মার্টিন গ্যাপটিল যেমন টিম পাননি। এজন্যই নিলামকে বলা হয় এক ধরণের জুয়া।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7902

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top