The news is by your side.

ভারতের নাগরিকত্ব আইন নিয়ে যা বললেন মাহাথির

0 174

 

ভারতের পার্লামেন্টে ধর্মভিত্তিক নাগরিকত্ব আইন পাসের তীব্র নিন্দা জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

শুক্রবার কুয়ালালামপুর সম্মেলন উপলক্ষে দেয়া এক ভাষণে ভারতের নাগরিকত্ব আইন নিয়ে কথা বলতে গিয়ে এর নিন্দা জানান মাহাথির।

মাহাথির বলেন, কোনো সমস্যা ছাড়াই তো ধর্ম-বর্ণ নির্বিশেষ ভারতের নাগরিকরা গত ৭০ বছর ধরে একসঙ্গে বসবাস করছেন। তাহলে এখন এই আইনের প্রয়োজন কি? উল্টো আমরা দেখছি এই আইনের বিরোধিতা করে ভারতে বিক্ষোভ-সংঘাতে মানুষ মারা যাচ্ছে।

মাহাথির আর বলেন, আমি দুঃখিত আমাকে এটা বলতে হচ্ছে যে, ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে পরিচিত ভারত কিছু মুসলিমের নাগরিকত্ব কেড়ে নেয়ার চেষ্টা করছে। ভারতের মতো মালয়েশিয়াতেও যদি এমন আইন করি তবে কী ঘটবে আমি জানি না। এমনটা ঘটলে এখানে অশান্তি ও অস্থিতিশীলতা বাড়বে। এতে সবাইকে ভুগতে হবে।

মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব সংশোধনী আইন পাস নিয়ে বিক্ষোভে উত্তাল ভারত। পশ্চিমবঙ্গ, দিল্লির পর কর্নাটক রাজ্যের রাজধানী ব্যাঙ্গালুরুসহ অন্তত দশটি রাজ্যের ১৩টি শহরে ছড়িয়ে পড়েছে এ বিল পাসের প্রতিবাদে আন্দোলন।

সে আন্দোলন রুখতে বিভিন্ন প্রদেশে কারফিউ জারি করা হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গুলি চালিয়েছে পুলিশ।

শুক্রবার বিক্ষোভের সময় পুলিশ গুলি চালালে ৬ জন নিহত হওয়ার খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এদিকে এই আইনের কারণে মুসলিমদের প্রতি বৈষম্য আরও তীব্র হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

এই আইনের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে চেষ্টা করছেন বলে উদ্বেগ প্রকাশ করেছেন কেউ কেউ।

Leave A Reply

Your email address will not be published.