বাংলাদেশ কুয়েত উন্নয়ন সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত Reviewed by Momizat on . নিজস্ব প্রতিবেদক প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে: বন্ধুপ্রতিম দুই দেশ বাংলাদেশ ও কুয়েতের মধ্যে উন্নয়ন সহযোগিতামূলক চারটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ নিজস্ব প্রতিবেদক প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে: বন্ধুপ্রতিম দুই দেশ বাংলাদেশ ও কুয়েতের মধ্যে উন্নয়ন সহযোগিতামূলক চারটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ Rating: 0
You Are Here: Home » slider » বাংলাদেশ কুয়েত উন্নয়ন সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত

বাংলাদেশ কুয়েত উন্নয়ন সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত

1

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে: বন্ধুপ্রতিম দুই দেশ বাংলাদেশ ও কুয়েতের মধ্যে উন্নয়ন সহযোগিতামূলক চারটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল সাবাহর উপস্থিতিতে দুই দেশের সংশ্লিষ্ট মন্ত্রী ও কর্মকর্তারা এতে স্বাক্ষর করেন।

বুধবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ের চামেলী হলে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

3

প্রথমেই স্বাক্ষরিত হয় বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি। বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং কুয়েতের শিক্ষামন্ত্রী ড. বদর আহমদ আল ইসা এ চুক্তিতে সই করেন।

এরপর স্বাক্ষরিত হয় কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা সহজীকরণ সংক্রান্ত চুক্তি। এতে সই করেন বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান ও কুয়েতের উপ-পররাষ্ট্রমন্ত্রী খালেদ সুলেইমান আল-জারাল্লাহ।

সই হয় সামরিক খাতে প্রশিক্ষণ ও অন্যান্য সহযোগিতা চুক্তিটি। এতে স্বাক্ষর করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান ও কুয়েতের উপ-পররাষ্ট্রমন্ত্রী খালেদ সুলেইমান আল-জারাল্লাহ।

5

সবশেষে স্বাক্ষরিত হয় ঋণ সহায়তা চুক্তি। ‘বরিশাল-পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীর ওপর লেবুখালী সেতু নির্মাণ’ শীর্ষক প্রকল্পে অর্থায়নের লক্ষ্যে কুয়েতের আরব অর্থনৈতিক উন্নয়ন ফান্ডের (কেফায়েদ) সঙ্গে স্বাক্ষরিত এ ঋণচুক্তিতে সই করেন বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মাহমুদা বেগম ও কেফায়েদের মহাপরিচালক আবদুলওয়াহাব আল-বাদের।

এর আগে, বিকেল ৩টা ২০ মিনিটের দিকে প্রতিনিধি দল নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে পৌঁছান কুয়েতের প্রধানমন্ত্রী। সেখানে তাকে লাল গালিচা সংবর্ধনা জানান শেখ হাসিনা। এর পরপরই দুই নেতা একান্ত বৈঠকে অংশ নেন। শিমুল হলে বৈঠকটি স্থায়ী হয় প্রায় ১৫ মিনিট।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7902

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top