The news is by your side.

ফেসবুকে শিপ্রার ছবি পোস্ট : দুই এসপির বিরুদ্ধে করা রিট খারিজ

0 80

 

কক্সবাজারে পুলিশের গুলিতে নিহত মেজর (অব.) সিনহা মো. রাশেদ খানের সঙ্গে তথ্যচিত্র নির্মাণের কাজে যুক্ত শিক্ষার্থী শিপ্রা দেবনাথকে নিয়ে ফেসবুক পোস্টে আপত্তিকর মন্তব্যের অভিযোগ তদন্তের নির্দেশনা চেয়ে করা রিটটি খারিজ হয়েছে।

আজ বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিটটি উত্থাপিত হয়নি বলে খারিজ করে দেন।

পুলিশের এই দুই কর্মকর্তা হলেন– সাতক্ষীরার পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান এবং ঢাকা মহানগর দক্ষিণের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের পুলিশ সুপার মিজানুর রহমান শেলি।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন রিটকারী ব্যারিস্টার মনোজ কুমার ভৌমিক। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

শিপ্রা দেবনাথের ব্যক্তিগত ছবি ও উসকানিমূলক বক্তব্য দিয়ে ফেসবুকে পোস্ট করার অভিযোগে পুলিশের দুই এসপির বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে গত ১৬ আগস্ট রিটটি দায়ের করেছিলেন আইনজীবী মনোজ কুমার ভৌমিক।

রিটকারী মনোজ কুমার ভৌমিক জানান, আদালত বলেছেন, আমাদের রিট দায়েরের ক্ষেত্রে এখতিয়ার (লোকাস স্ট্যান্ডি) নেই। আমাদের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছে। পরে আমরা আবেদনটি ফেরত চাইলে আদালত নট প্রেস রিজেক্ট (উত্থাপিত হয়নি মর্মে) করেছেন। রিট আবেদনটি অন্য কোনো বেঞ্চে শুনানির জন্য উত্থাপন করব।

রিটে দুই পুলিশ কর্মকর্তার ফেসবুক পোস্টের ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আদেশ দেয়ার আরজি জানানো হয়। এছাড়া ওই ছবি পোস্ট করা অবৈধ ও বেআইনি ঘোষণা করার দাবি জানানো হয়।

রিটে বিবাদী করা হয়েছিল মন্ত্রিপরিষদের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের প্রধান পরিচালক, খুলনা রেঞ্জের ডিআইজিসহ সংশ্লিষ্টদের।

 

Leave A Reply

Your email address will not be published.