প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধ হবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী Reviewed by Momizat on . ভৌগলিক অবস্থানের গুরুত্বকে কাজে লাগাতে পারলে বাংলাদেশ প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধ হতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘ন্যাশনাল স্পেশিয়াল ড ভৌগলিক অবস্থানের গুরুত্বকে কাজে লাগাতে পারলে বাংলাদেশ প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধ হতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘ন্যাশনাল স্পেশিয়াল ড Rating: 0
You Are Here: Home » slider » প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধ হবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধ হবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

01-06-16-pm_seminar on nsdi-6_6164

ভৌগলিক অবস্থানের গুরুত্বকে কাজে লাগাতে পারলে বাংলাদেশ প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধ হতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘ন্যাশনাল স্পেশিয়াল ডেটা ইনফ্রাস্ট্রাকচার (এনএসডিআই) ফর বাংলাদেশ’ শিরোনামে আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন,“আমাদের ভৌগলিক অবস্থান আমাদের এমন গুরুত্ব দিয়েছে, আমরা যদি এর সবটুকু কাজে লাগাতে পারি তাহলে প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে যে সেতুবন্ধন রচনা করা, তা বাংলাদেশই করতে পারবে।”

রাজধানীর সোনারগাঁও হোটেলে বুধবার সকালে এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের উন্নয়নের জন্য প্রয়োজনীয় তথ্য-উপাত্তের অপ্রতুলতার কথা তুলে ধরেন।

তিনি বলেন,“দেশকে সুন্দরভাবে গড়তে পরিকল্পনা দরকার। কিন্তু এজন্য আমাদের তথ্য-উপাত্তের অভাব রয়েছে। আর এজন্যই আমরা ন্যাশনাল স্পেশিয়াল ডেটা ইনফ্রাস্ট্রাকচার গঠনের উদ্যোগ নিয়েছি।”

এই অনুষ্ঠান থেকেই প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর দামালকোটে স্থাপিত বাংলাদেশ জরিপ অধিদপ্তরের ডিজিটাল ম্যাপিং সেন্টারের উদ্বোধন করেন।

তার আগে বাংলাদেশ জরিপ অধিদপ্তর, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং জাইকার সহযোগিতায় আয়োজিত ‘ন্যাশনাল স্পেশিয়াল ডেটা ইনফ্রাস্ট্রাকচার (এনএসডিআই) ফর বাংলাদেশ’ আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধন করেন করেণ।

ডিজিটাল ম্যাপিংয়ের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, “ম্যাপিং থাকলে যে কোনো উন্নয়ন সম্ভব। আমাদের ভৌগলিক অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ ও বৈচিত্র্যময়।

“প্রতিটি গ্রাম ও উপজেলাকে পরিকল্পিতভাবে গড়ে তুলতে পারলে, সব সেবা নিশ্চিত করা সম্ভব।”

সমুদ্র উপকূলে নতুন জেগে উঠা চর ও দ্বীপগুলোর টপোগ্রাফিক জরিপ কার্যক্রম পরিচালনায় ব্যবস্থা নিতে বাংলাদেশ জরিপ অধিদপ্তরের প্রতি আহ্বান জানান তিনি।

দেশের বিভিন্ন প্রতিষ্ঠান বিচ্ছিন্নভাবে জিও-স্পেশিয়াল ডেটা প্রস্তুত ও ব্যবহার করছে। এনএসডিআই গঠনের মাধ্যমে সব জিও-স্পেশিয়াল ডেটা একই প্লাটফর্মে জিও-পোর্টালে সংরক্ষিত থাকবে। ফলে জিও-স্পেশিয়াল ডেটা ব্যবহারকারী সব প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী ডেটা ব্যবহারের সুযোগ তৈরি হবে।

শেখ হাসিনা বলেন,আয়তনের দিক থেকে বাংলাদেশ ছোট হলেও বিশ্বের অন্যতম ঘনবসতিসম্পন্ন এই দেশের সবচেয়ে বড় সমস্যা হয়ে দেখা দিচ্ছে ব্যবহারযোগ্য জমির স্বল্পতা। একদিকে খাদ্য নিরাপত্তার জন্য কৃষি জমি সংরক্ষণ প্রয়োজন, অন্যদিকে কলকারখানা স্থাপন এবং জনবসতির জন্য জমির প্রয়োজন। পাশাপাশি নদী ভাঙনের ফলে প্রতিবছর বিপুল পরিমাণ জমি হারিয়ে যাচ্ছে।

এসব বিষয় বিবেচনায় নিয়ে জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। আর এজন্য প্রয়োজন ভূমির বিজ্ঞানসম্মত তথ্য-উপাত্ত। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এখন সহজেই দেশের ভূ-প্রকৃতির গঠন এবং বৈশিষ্ট্য নির্ণয় করা যাবে।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7211

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top