The news is by your side.

প্রভাবশালী ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা জেসমিন

0 211

 

২০১৯ সালের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। সেই তালিকায় ঠাঁই পেয়েছেন রোহিঙ্গা বংশোদ্ভূত বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বৈত নাগরিক ক্রিকেটার জেসমিন আক্তার।

বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইনে ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে। পরিবেশ, জ্ঞান, নেতৃত্ব, সৃষ্টিশীলতা, খেলাধুলা ও পরিচয়- এ ছয় ক্যাটাগরিতে তালিকাটি তৈরি করা হয়। এতে প্রত্যেকের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা হয়। সেখানে জেসমিনের দেশ বাংলাদেশ-যুক্তরাজ্য লেখা রয়েছে।

উল্লেখ্য, জেসমিন আক্তার বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে জন্ম নেন। জেসমিন জন্মগ্রহণ করার অল্প কিছুদিন আগেই তার বাবা মারা যান। রোহিঙ্গা ক্যাম্পেই তিনি বেড়ে ওঠেন। এরপরে শরণার্থী হিসেবে তিনি যুক্তরাজ্যে পাড়ি জমান।

যুক্তরাজ্যে যাওয়ার পর ব্র্যাডফোর্ড শহরের অল-এশিয়ান গার্লস ক্রিকেট দলে খেলে নিজেকে ক্রীড়াবিদ হিসেবে মেলে ধরেন জেসমিন। এমনকি এ বছর প্রথমবারের মতো আয়োজিত পথশিশুদের বিশ্বকাপ ক্রিকেটে তিনি ইংল্যান্ড দলের হয়ে অংশ নেন।

এ তালিকায় আরও স্থান পেয়েছেন ভারতশাসিত কাশ্মীরের মানবাধিকার কর্মী পারভীনা আহাঙ্গার, ইরানের এ্যাথলেট কিমিয়া আলিজাদেহ, সুইডেনের জলবায়ু পরিবর্তন বিরোধী আন্দোলনকারী গ্রেটা থানবার্গ, রাশিয়ার দুর্নীতিবিরোধী কর্মী লিউবভ সোবোল।

Leave A Reply

Your email address will not be published.