The news is by your side.

পিইসি পরীক্ষায় আর কাউকে বহিষ্কার  নয়

0 163

 

এখন থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় আর কাউকে বহিষ্কার করা যাবে না। বহিষ্কার সংক্রান্ত ২০১১ সালের প্রাথমিক শিক্ষা বিধিমালার ১১ অনুচ্ছেদ স্থগিত করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ বুধবার সকালে আদালতকে এ তথ্য জানান।

এক তলব আদেশের প্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আদালতে উপস্থিত হয়ে এ তথ্য জানান।

তিনি জানান, প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার্থীদের এখন থেকে আর বহিষ্কার করার সুযোগ নেই। এরই মধ্যে বহিষ্কার সংক্রান্ত ১১ নম্বর বিধি বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চে ওই তথ্য জানানো হয়। ফলে এ বিষয়ে আদালতের নির্দেনা বাস্তাবায়ন হওয়ায় জারি করা রুল নিষ্পত্তি করেন আদালত।

আদালতে আজ আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন জামিউল হক ফয়সাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

মহাপরিচালকের পক্ষে ছিলেন শফিক মাহমুদ। আদালতে রাষ্ট্রপক্ষ জানায়- আদেশ অনুসারে বহিষ্কৃতদের পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে বহিষ্কারের নিয়ম বাতিল করা হয়েছে।

আদালতে নির্দেশে গত ১২ ডিসেম্বর শিশুদের বহিষ্কার সংক্রান্ত অনুচ্ছেদটি স্থগিত করে নির্দেশিকা জারি করেছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

গত ১৭ থেকে ২৪ নভেম্বর এবারের পিইসি পরীক্ষা চলাকালে প্রায় দুইশ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। বিষয়টি নিয়ে রিট হলে তার পরিপ্রেক্ষিতে এসব সিদ্ধান্ত আসে।

Leave A Reply

Your email address will not be published.