পাঠ্যবই থেকে ডারউইনকে সরাতে চান ভারতের মন্ত্রী Reviewed by Momizat on . প্রকৃতিবিজ্ঞানী চার্লস রবার্ট ডারউইনের বিবর্তনবাদ তত্ত্ব ‘বৈজ্ঞানিকভাবে ভুল’ বলে দাবি করেছেন ভারতের জুনিয়র শিক্ষামন্ত্রী। স্কুল ও কলেজের টেক্সটবুক থেকে এই সূত্র প্রকৃতিবিজ্ঞানী চার্লস রবার্ট ডারউইনের বিবর্তনবাদ তত্ত্ব ‘বৈজ্ঞানিকভাবে ভুল’ বলে দাবি করেছেন ভারতের জুনিয়র শিক্ষামন্ত্রী। স্কুল ও কলেজের টেক্সটবুক থেকে এই সূত্র Rating: 0
You Are Here: Home » slider » পাঠ্যবই থেকে ডারউইনকে সরাতে চান ভারতের মন্ত্রী

পাঠ্যবই থেকে ডারউইনকে সরাতে চান ভারতের মন্ত্রী

67

প্রকৃতিবিজ্ঞানী চার্লস রবার্ট ডারউইনের বিবর্তনবাদ তত্ত্ব ‘বৈজ্ঞানিকভাবে ভুল’ বলে দাবি করেছেন ভারতের জুনিয়র শিক্ষামন্ত্রী।

স্কুল ও কলেজের টেক্সটবুক থেকে এই সূত্রটি সরানো দরকার বলে মন্তব্য করেছেন মন্ত্রী সত্যপাল সিং, খবর ভারতীয় গণমাধ্যম এনডিটিভির।

তবে দেশটির মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী সত্যপাল ইংরেজ প্রকৃতিবিজ্ঞানীর ওই তত্ত্বের বিপরীতে অন্য কোনো তত্ত্ব প্রস্তাব করেননি; শুধু বলেছেন, “আমাদের পূর্বপুরুষরা কোথাও উল্লেখ করেননি যে তারা একটি বনমানুষকে মানুষ্য সন্তানে রূপান্তরিত হতে দেখেছেন।

“ডারউইনের তত্ত্ব বৈজ্ঞানিকভাবে ভুল। কলেজ ও স্কুলের পাঠ্যক্রমে পরিবর্তন আনা দরকার। পৃথিবীতে মানুষ আসার পর থেকে তারা সবসময় মানুষই ছিল,” বলেন তিনি।

মহারাষ্ট্র রাজ্যের আওরঙ্গবাদে ‘নিখিল ভারত বৈদিক সম্মেলনে’ মুম্বাইয়ের সাবেক পুলিশ কমিশনার সত্যপাল এসব কথা বলেন। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে অংশ নিতে স্বেচ্ছায় ভারতীয় পুলিশ সার্ভিস থেকে অবসর নিয়েছিলেন তিনি।

তিনি আরো বলেছেন, “আমাদের পূর্বপুরুষরাসহ কেউই বলেনি বা লিখে যায়নি যে তারা একটি বনমানুষকে মানুষ্য সন্তানে রূপান্তরিত হতে দেখেছেন। আমরা যত বই পড়েছি এবং আমাদের দাদা-নানারা যত গল্প আমাদের বলেছেন তার কোনোটিতেই এ ধরনের কোনো কিছুর উল্লেখ ছিল না।”

২০১৩ সালে মুম্বাইতে ২২ বছর বয়সী এক ফটোসাংবাদিক দলগতভাবে ধর্ষিতা হওয়ার সময় তিনি শহরটির পুলিশ প্রধান ছিলেন। ওই ঘটনা নিয়ে তার একটি মন্তব্য ওই সময় ব্যাপক সমালোচিত হয়েছিল।

বিবর্তনের জনক হিসেবে সম্মানিত ডারউইনের তত্ত্বানুযায়ী, বিশাল সময়ের ব্যবধানে একই পূর্বসূরি থেকে পরিবর্তিত হতে হতে সব ধরনের প্রাণীর উদ্ভব ঘটেছে, প্রাণীর এই পরিবর্তন যাকে বিবর্তন বলে ঘটেছে লাখ লাখ বছর ধরে; দীর্ঘ এ সময়জুড়েই প্রাণীরা পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানোর লড়াইকালে প্রাকৃতিক নির্বাচনের কারণে বিবর্তিত হয়েছে।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7902

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top