পাকিস্তান থেকে আসছে জাল টাকার কাগজ Reviewed by Momizat on . জাল টাকার ডিজাইন ও ছাপার কাজটি বরাবরই নিখুঁতভাবে করে আসছিল অপরাধী চক্র। শুধু টাকা ছাপানোর বিশেষ ধরনের কাগজ তৈরির ক্ষেত্রে ছিল তাদের দুর্বলতা। কৃত্রিমভাবে তৈরি ক জাল টাকার ডিজাইন ও ছাপার কাজটি বরাবরই নিখুঁতভাবে করে আসছিল অপরাধী চক্র। শুধু টাকা ছাপানোর বিশেষ ধরনের কাগজ তৈরির ক্ষেত্রে ছিল তাদের দুর্বলতা। কৃত্রিমভাবে তৈরি ক Rating: 0
You Are Here: Home » slider » পাকিস্তান থেকে আসছে জাল টাকার কাগজ

পাকিস্তান থেকে আসছে জাল টাকার কাগজ

002_

জাল টাকার ডিজাইন ও ছাপার কাজটি বরাবরই নিখুঁতভাবে করে আসছিল অপরাধী চক্র। শুধু টাকা ছাপানোর বিশেষ ধরনের কাগজ তৈরির ক্ষেত্রে ছিল তাদের দুর্বলতা। কৃত্রিমভাবে তৈরি করা কাগজ প্রায় আসলের মতো দেখতে হলেও তাতে কিছু ত্রুটি ছিল। এবার টাকার আসল কাগজই জাল নোট চক্রের হাতে এসে পড়েছে। পাকিস্তান থেকে পাঠানো সেই কাগজে ছাপা বেশ কিছু নোট এরই মধ্যে বাজারে ছড়িয়ে দেওয়া হয়েছে। এমন কয়েকটি নোট বাংলাদেশের গোয়েন্দাদের হাতেও পড়েছে। তবে সেগুলো এতটাই নিখুঁত যে, জাল টাকা হিসেবে শনাক্ত করাই মুশকিল। এগুলোর সূত্র ধরে অনুসন্ধানে নেমে গোয়েন্দারা জানতে পারেন, পাকিস্তানের একটি বিশেষ গোয়েন্দা সংস্থা টাকার কাগজ এ দেশে পাঠাচ্ছে। যুদ্ধাপরাধীদের দণ্ড কার্যকরের ক্ষেত্রে দেশটির আহ্বান না শোনায় ক্ষিপ্ত হয়ে তারা এই অপতৎপরতা শুরু করে বলেও তথ্য মিলেছে।

এদিকে রমজান ও ঈদকে টার্গেট করে ব্যাপকভাবে সক্রিয় হয়ে উঠেছে জাল নোট তৈরি চক্র। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) তথ্য মতে, ঢাকাকেন্দ্রিক অন্তত ৩৫টি সক্রিয় চক্র রয়েছে। এবারের ঈদবাজারে তারা ১৫ কোটি টাকার জাল নোট ছড়ানোর পরিকল্পনা করেছে।

ডিবির সহকারী কমিশনার মাহমুদ নাছের জনি সমকালকে বলেন,নিখুঁত জাল নোট তৈরির ক্ষেত্রে চক্রগুলোর মধ্যে সব সময়ই প্রতিযোগিতা চলে। যার টাকা যত বেশি খুঁতহীন হবে,
তার টাকার বিক্রয়মূল্যও তত বেশি হবে। এ কারণে তারা নানাভাবে আসলের মতো দেখতে জাল নোট তৈরির জন্য রীতিমতো গবেষণা চালিয়ে যায়। তবে এ বিষয়ে ডিবিও সতর্ক রয়েছে। বিভিন্ন স্থানে অভিযান চলছে। এরই মধ্যে কয়েকজন ধরাও পড়েছে।
ডিবি সূত্র জানায়, পাকিস্তানের ওই গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে ভারতের জাল রুপি ছাপারও অভিযোগ রয়েছে। ‘আইএস রুপি’ নামে পরিচিত ওই রুপিও ছাপা হয় হবহু আসল রুপির কাগজে। এরপর বিভিন্ন রুটে তা ভারতে পাঠানো হয়। এর মধ্যে কোনো কোনো ক্ষেত্রে বাংলাদেশকেও ট্রানজিট হিসেবে ব্যবহার করা হয়। এমন জাল রুপি ও পরিবহনে জড়িতরা বাংলাদেশে ধরাও পড়েছে।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7211

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top