The news is by your side.

পর্দা উঠলো অমর একুশে গ্রন্থমেলার

0 66

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। রোববার বিকেলে বাংলা একাডেমিতে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

প্রতি বছর ১লা ফেব্রুয়ারী এ বইমেলা শুরু হলেও এ বছর ঢাকার দুই সিটি কর্পোশন নির্বাচনের কারণে বইমেলা একদিন পিছিয়ে আজ থেকে শুরু হলো।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে ১০০টি বই প্রকাশ করবে বাংলা একাডেমি। শুধুমাত্র মাসব্যাপী বইমেলাতেই প্রকাশ করা হবে ২৫টি বই। বঙ্গবন্ধুর ডায়েরি থেকে নেয়া -তৃতীয় স্মৃতিকথা ‘আমার দেখা নয়াচীন’ শিরোনামে বইটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার নিয়ে ১০বছর ধরে সাহিত্য পুরস্কার প্রদান করছে বাংলা একাডেমি। ১০টি ক্যাটাগরিতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাহান্নর চেতনা থেকে একাত্তর, যার ভেতরে জড়িয়ে আছে ৫৪, ৬২, ৬৬ ও ৬৯- বাঙালির স্বাধিকার থেকে স্বাধীনতা অর্জনের এই পথচলাকে এবার উদ্‌যাপন করা হবে মেলাজুড়ে। এর জন্য এবারের মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বিজয়: বাহান্ন থেকে একাত্তর (নব পর্যায়)’।

মেলার বাংলা একাডেমি প্রাঙ্গণের নামকরণ করা হয়েছে ভাষা শহীদ বরকতের নামে। সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণকে চারটি চত্বরে ভাগ করে উৎসর্গ করা হয়েছে ভাষা শহীদ সালাম, রফিক, জব্বার ও শফিউরের নামে।

২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ছাড়া প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা, ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা এবং ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বইমেলা চলবে।

Leave A Reply

Your email address will not be published.