The news is by your side.

নিউইয়র্কের হোটেল হিলটন ইন্টারন্যাশনাল এখন হাসপাতাল

0 62

 

করোনার আতঙ্কে আতঙ্কিত পুরো বিশ্ব। বিশ্বের সেরা সব দেশে ছড়িয়ে পড়েছে এ ভাইরাসের প্রভাব। ইতালির মতো দেশে শুরু হয়েছে মৃত্যুর মিছিল। এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের নামকরা সব হোটেলকে হাসপাতালে রূপান্তরিত করা হচ্ছে। লোকজনকে সেবা দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে ট্রাম্প প্রশাসন। নিয়ইউর্ক সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ পর্যায়ক্রমে শহরটির সব হোটেলকে এভাবে হাসপাতাল বানানোর কথা ভাবছে। এর মধ্যে তারা দেড় হাজার কক্ষ ভাড়া নিয়ে হাসপাতালের শয্যা তৈরির জন্য হোটেলমালিকদের সঙ্গে চুক্তি করেছে।

এসব হোটেলে আপাতত করোনোভাইরাসে আক্রান্ত রোগীদের রাখা হচ্ছে না। অন্য হাসপাতালে চিকিৎসা নেওয়া ও নতুন ভর্তি হওয়া রোগীদের সেখানে রাখা হচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল, নিউইয়র্ক টাইমস, ডেইলি নিউজ ও স্পেকট্রাম নিউজ এই তথ্য জানাচ্ছে।

যুক্তরাষ্ট্রে প্রভাবশালী কয়েকটি পত্রিকার খবরে বলা হয়েছে, এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যে শহরে ১ লাখ ১০ হাজার শয্যার দরকার হতে পারে। তাই এখন থেকেই হোটেলগুলোকে হাসপাতালে রূপান্তর করা শুরু হয়েছে।

নিউইয়র্ক সিটি কর্পোরেশনের মেয়র অ্যান্ড্রু কুয়োমো এনবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, শহরে প্রতিদিন নতুন করে কমপক্ষে দুই হাজার মানুষ করোনোভাইরাসে আক্রান্ত হচ্ছে। শহরের হাসপাতালগুলোতে শয্যা আছে মাত্র ৩৭ হাজার।

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, হোটেলগুলোকে হাসপাতালে পরিণত করার এই পথ অবশ্য দেখিয়েছে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বী চীন। দেশটির করোনা ছড়িয়ে পড়ার প্রধান কেন্দ্র উহান শহরে শুরু থেকে এই পদক্ষেপ নেয়া হয়। শহরটির সব হোটেলকে সরকার হাসপাতালে পরিণত করে। সেখানে চিকিৎসা সরঞ্জাম ও চিকিৎসকদের নিয়োগ দিয়ে হাসপাতালে পরিণত করা হয়। পরবর্তী সময়ে স্পেনের মাদ্রিদ, যুক্তরাজ্যের লন্ডনসহ বড় শহরগুলো ও পর্তুগালের লিসবন শহরে একই উদ্যোগ নেওয়া হয়।

Leave A Reply

Your email address will not be published.