তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের ফেরতে নেয়ার প্রতিশ্রুতি সু চি’র Reviewed by Momizat on . বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের নিরাপদে রাখাইনে প্রত্যাবাসনের ‘প্রতিশ্রুতি’ দিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের নিরাপদে রাখাইনে প্রত্যাবাসনের ‘প্রতিশ্রুতি’ দিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং Rating: 0
You Are Here: Home » slider » তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের ফেরতে নেয়ার প্রতিশ্রুতি সু চি’র

তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের ফেরতে নেয়ার প্রতিশ্রুতি সু চি’র

49

বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের নিরাপদে রাখাইনে প্রত্যাবাসনের ‘প্রতিশ্রুতি’ দিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় ১৩ নভেম্বর সোমবার (স্থানীয় সময়) দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আসিয়ানের ৩১তম সম্মেলনের এক রুদ্ধদ্বার অধিবেশনে রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি প্রসঙ্গটি ওঠলে তিনি এই প্রতিশ্রুতি দেন।

অধিবেশন শেষে সু চির দেওয়া প্রতিশ্রুতির কথা সাংবাদিকদের জানান ফিলিপাইনের প্রেসিডেন্টের মুখপাত্র হ্যারি রোক জুনিয়র। তিনি বলেন, ‘মিয়ানমার আনান কমিশনের প্রস্তাব মেনে চলছে বলে জানিয়েছেন।’

বৈঠকে সু চি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বিষয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেছেন বলেও জানান রোক জুনিয়র। কূটনৈতিক সূত্রগুলো জানায়, অধিবেশনে রোহিঙ্গাদের বিষয়টি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের পক্ষ থেকে উত্থাপন করা হয়।

প্রসঙ্গত, চলতি বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন অভিযান শুরু হওয়ার পর প্রাণ বাঁচাতে সাড়ে ছয় লাখেরও বেশি মানুষ পালিয়ে এসে বাংলাদেশের কক্সবাজার জেলার টেকনাফ ও উখিয়ার শরণার্থী শিবিরগুলোতে আশ্রয় নিয়েছে।

অ্যামনেস্টি বলছে, প্রত্যক্ষদর্শীদের জবানবন্দী, স্যাটেলাইট থেকে পাওয়া ছবি-ভিডিও এবং সব ধরনের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এ উপসংহারে উপনীত হওয়া যায় যে, ‘রাখাইনে হাজার হাজার রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের ওপর পরিকল্পিত আক্রমণ চালানো হয়েছে এবং এটি মানবতার বিরুদ্ধে সুস্পষ্ট অপরাধ।’

অভিযানের নামে মিয়ানমারের সেনাবাহিনী খুন, ধর্ষণ, ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া, কুপিয়ে হত্যাসহ বর্বরতার চূড়ান্ত সীমাও অতিক্রম করেছে বলে অভিযোগ নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি বিশ্লেষণের মাধ্যমে সংস্থাটি বলেছে, ইতোমধ্যে প্রায় ২৮৮টি রোহিঙ্গা অধ্যুষিত গ্রাম। সংস্থাটি আরও জানায়, রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনী মানবতাবিরোধী অপরাধ করছে।


About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7525

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top