The news is by your side.

ছাত্রলীগের ‘বেপরোয়া ও লাগামহীন গতি’ টেনে ধরতে আহ্বান ভিপি নুরুলের

0 180

 

সময় থাকতে ছাত্রলীগের ‘বেপরোয়া ও লাগামহীন গতি’ টেনে ধরতে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এক সমাবেশে তিনি এ আহ্বান জানান।

গত মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের চার ছাত্রকে রাতভর ছাত্রলীগের নির্যাতনের প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করা হয়।

এর আগে জহুরুল হক হলে ছাত্রলীগের নির্যাতনের প্রতিবাদে প্রক্টরের পদত্যাগসহ ৪ দফা দাবি এবং ২০১৮ সালের ২৩ জানুয়ারি নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার দুই বছর পূর্তি স্মরণে ১২ ছাত্রসংগঠনের জোট সন্ত্রাসবিরোধী ছাত্রঐক্যের ব্যানারে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল হয়।

এসময় সন্ত্রাসবিরোধী ছাত্রঐক্যের পক্ষ থেকে চার দফা দাবি তুলে ধরা হয়।

এগুলো হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে ‘জঘন্যতম ও ব্যর্থতম’ প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানীর পদত্যাগ, প্রথম বর্ষের শিক্ষার্থীদের আবাসিক হলে বৈধ সিট দেয়া ও অছাত্র-বহিরাগত বিতাড়ন করে হলগুলোতে ছাত্রলীগের সন্ত্রাস-দখলদারি বন্ধ করা, ২২ ডিসেম্বর ডাকসু ভবনে ছাত্রলীগ-মুক্তিযুদ্ধ মঞ্চের হামলা-ভাঙচুর ও গত মঙ্গলবার রাতে শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে নির্যাতনের ঘটনায় জড়িতদের বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার এবং নিরাপদ ও গণতান্ত্রিক ক্যাম্পাস বিনির্মাণ।

নুরুল হক নুর বলেন, ছাত্রলীগের নির্যাতনের ঘটনা কোনও নতুন বিষয় নয়। এই ছাত্রলীগের সন্ত্রাসীরা বুয়েটে হামলা করেছে, আমি ভিপি হওয়ার পরেও এই সন্ত্রাসীদের কাছ থেকে আমি নিরাপদ নই; ডাকসুতে আমার ও আমার সহকর্মীদের ওপর হামলা করেছে এই ছাত্রলীগ। এই ছাত্রলীগ সরকারের পেটুয়া বাহিনীতে পরিণত হয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগের মদতদাতার ভূমিকা পালন করছে।’

বিশ্ববিদ্যালয়ে কোনও ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ পায় না উল্লেখ করে নুর বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে অসংখ্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেই তদন্ত কমিটিগুলোর দৃশ্যমান পদক্ষেপ আমরা কখনও দেখিনি। কোনও নির্যাতনের ঘটনা ঘটলে, তৎক্ষণাৎ তদন্ত কমিটি গঠন করা হয়, যেন আন্দোলনরত শিক্ষার্থীরা নিশ্চুপ হয়ে যায়। এরপর আর সেই কমিটির কোনও কাজ আমরা দেখি না।’

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্ক্সবাদী) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকীর সঞ্চালনায় সমাবেশে ভিপি নুরুলের সংগঠন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নোবেল, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নেতা নাসির উদ্দীন প্রিন্সসহ সন্ত্রাসবিরোধী ছাত্রঐক্যভুক্ত বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.