The news is by your side.

চিকিৎসায় নোবেল পেলেন আমেরিকান ও ব্রিটিশ ৩ বিজ্ঞানী

0 31

 

হেপাটাইটিস ‘সি’ ভাইরাস শনাক্ত করার স্বীকৃতি হিসেবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন দুই মার্কিন ও এক ব্রিটিশ বিজ্ঞানী। তাঁদের গবেষণাকর্ম রক্তে জন্ম নেওয়া হেপাটাইটিসের অন্যতম উৎস ব্যাখ্যা করতে সহায়তা করবে।

পুরস্কারপ্রাপ্ত তিনজন হলেন, যুক্তরাষ্ট্রের হার্ভি জে অলটার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বংশোদ্ভূত মাইকেল হটন।

বাংলাদেশ সময় সোমবার বিকেলে সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করে দ্য নোবেল অ্যাসেমব্লি অ্যাট কারোলিনস্কা ইনস্টিটিউট।

প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বছরের চিকিৎসা বিজ্ঞানে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে, যারা রক্তবাহিত হেপাটাইটিস ভাইরাসের বিরুদ্ধে লড়াই নিয়ে গবেষণায় গ্রহণযোগ্য অবদান রেখেছেন। এই ভাইরাস একটি বড় বৈশ্বিক স্বাস্থ্যসমস্যা, যা বিশ্বব্যাপী লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের কারণ।

এতে আরও বলা হয়, হার্ভি জে অলটার, মাইকেল হফলন এবং চার্লস এম রাইস হেপাটাইটিস সি ভাইরাস সনাক্তকরণের গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। তাদের গবেষণার আগে হেপাটাইটিস এ এবং বি ভাইরাসের আবিষ্কার গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল, তবে রক্তবাহিত হেপাটাইটিসের বেশিরভাগ ক্ষেত্রেই অশনাক্ত ছিল। হেপাটাইটিস সি ভাইরাস শনাক্তের ফলে দীর্ঘস্থায়ী হেপাটাইটিসের বাকি অবস্থাগুলো কারণ প্রকাশিত হয়েছে এবং রক্ত পরীক্ষা ও নতুন ওষুধ তৈরি করা গেছে, যা লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে।

চলতি বছর নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ ক্রোনার বা প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি দেওয়া হবে বলে সম্প্রতি ঘোষণা দেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টে। ফলে এবার পুরস্কার বিজয়ী এই তিন বিজ্ঞানী নোবেলের ১২৪ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি অর্থ পাবেন। তার তিনজন মিলে পাবেন ১ কোটি সুইডিশ ক্রোনার (১১ লাখ ১৮ হাজার ডলার)।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

 

Leave A Reply

Your email address will not be published.