The news is by your side.

গ্রন্থ পরিচিতি: ‘২১ শে আগস্ট গ্রেনেড হামলা মামলার পূর্নাঙ্গ রায়’

`২১ শে আগস্ট গ্রেনেড হামলা মামলার পূর্ণাঙ্গ রায়'/সম্পাদক- রাজু হাওলাদার পলাশ

0 2,033

 

নিজস্ব প্রতিবেদক

২১শে আগস্ট ২০০৪। দেশব্যাপী সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী শান্তিপূর্ণ সমাবেশে ইতিহাসের জঘণ্যতম গ্রেনেড হামলা চালায় জেএমবি জঙ্গিরা। হামলায় আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনা বেঁচে গেলেও প্রাণ দিতে হয় নারীনেত্রী আইভি রহমানসহ ২৪ জন নিরপরাধ মানুষকে। আর্জেজ গ্রেনেডের স্প্রিন্টারে আহত হন সহস্রাধিক মানুষ। প্রাথমিকভাবে ঘটনাকে নিছক জঙ্গি হামলা বলে প্রচার করা হলেও মামলার অধিকতর তদন্তে বর্বরোচিত এ হামলায় বিএনপি-জামায়াত জোট সরকারের রাষ্ট্রীয় পৃষ্টপোষকতা ও হামলার আসল উদ্দেশ্য উন্মোচিত হয়।

‘২১শে আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়’- গ্রন্থে পূর্ণাঙ্গভাবে উঠে এসেছে কারা এই হামলার নীলনকশা তৈরী করেছিলো এবং তাদের উদ্দেশ্য কি ছিলো! গ্রন্থটিতে মামলার ২২৪ জন স্বাক্ষীর জবানবন্দি তুলে ধরা হয়েছে। একই সঙ্গে মুফতি হান্নানসহ অন্যান্য আসামীদের ১৬৪ ধারায় দেয়া জবানবন্দিও নির্ভূলভাবে উপস্থাপিত হয়েছে।

রায়ের পাশাপাশি তুলে ধরা হয়েছে আদালতের পর্যবেক্ষণ। মূলত; বিরোধী রাজনৈতিকদলকে নেতৃত্বশূন্য করার জন্য তৎকালীন ক্ষমতাসীন বিএনপি জামায়াত জোট সরকারের প্রভাবশালী মন্ত্রী ও নেতাদের নির্দেশেই জঙ্গিরা ইতিহাসের বর্বরোচিত এ হামলা চালিয়েছিলো। একবিংশ শতাব্দীতে এমন হামলা নি:সন্দেহে সভ্যতার জন্য লজ্জার এবং ইতিহাসের জন্য কলংকজনক। গ্রন্থটির সম্পাদক রাজু হাওলাদার পলাশ নির্মোহভাবে মামলার বিবরণ, স্বাক্ষী ও আসামীদের জবানবন্দি ও আদালতের রায় তুলে ধরেছেন।

গ্রন্থটি ইতিহাসের একটি প্রমাণ্য দলিল হিসেবে বিবেচিত হবে আজ ও আগামীদিনের রাজনীতিবিদ এবং পাঠকদের কাছে, সন্দেহ নেই।

গ্রন্থের নাম- `২১ শে আগস্ট গ্রেনেড হামলা মামলার পূর্ণাঙ্গ রায়’/সম্পাদক- রাজু হাওলাদার পলাশ, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট/ প্রকাশক- অন্বেষা গবেষণা কেন্দ্র/ মূল্য- ১২০০ টাকা।

 

 

 

Leave A Reply

Your email address will not be published.