ক্ষমতাধর নারীর তালিকায় এগিয়ে আসলেন শেখ হাসিনা Reviewed by Momizat on . ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় এবারো রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের তালিকায় তার অবস্থান এগিয়েছে। সোমবার প্রকাশিত ফোর্বসের এ ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় এবারো রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের তালিকায় তার অবস্থান এগিয়েছে। সোমবার প্রকাশিত ফোর্বসের এ Rating: 0
You Are Here: Home » বাংলাদেশ » ক্ষমতাধর নারীর তালিকায় এগিয়ে আসলেন শেখ হাসিনা

ক্ষমতাধর নারীর তালিকায় এগিয়ে আসলেন শেখ হাসিনা

hasina-l

ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় এবারো রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের তালিকায় তার অবস্থান এগিয়েছে।

সোমবার প্রকাশিত ফোর্বসের এ তালিকায় শেখ হাসিনা রয়েছেন ৩৬ নম্বরে। গত বছর এ তালিকার ৫৯ নম্বরে ছিলেন তিনি।
তবে গতবারের মতো এবারও বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে তালিকায় নিজের অবস্থান ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল।
গতবারের মতো এবারও দ্বিতীয় অবস্থানে আছে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন।
সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় এবার তৃতীয় অবস্থানে উঠে এসেছেন মার্কিন ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জ্যানেট ইয়েলেন।
তালিকায় শীর্ষ দশে থাকা অন্যরা হলেন— দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা মেলিন্ডা গেটস (৪র্থ), জেনারেল মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যারি বারা (৫ম), আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দ (৬ষ্ঠ), ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ (৭ম), ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা সুসান ওজসিসকি (৮ম), হিউলেট-প্যাকার্ডের (এইচপি) প্রধান নির্বাহী কর্মকর্তা মেগ হুইটম্যান (৯ম) ও আর্থিক প্রতিষ্ঠান সান্টানডার গ্রুপের চেয়ারম্যান অ্যানা প্যাট্রিসিয়া বোটিন।
এবারের তালিকায় স্থান পাওয়া ১০০ নারী বিশ্বের ২৯টি দেশের অধিবাসী। এদের মধ্যে ৩২ জন কোনো প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, ১২ জন বিশ্ব নেতা ও ১১ জন বিলিওনেয়ার।
ফোর্বস জানায়, সবচেয়ে ক্ষমতাধর এই ১০০ নারী সম্মিলিতভাবে এক ট্রিলিয়ন ডলারের আয় নিয়ন্ত্রণ করেন এবং বিশ্বের ৩৬০ কোটিরও বেশি মানুষের ওপর তাদের প্রভাব রয়েছে।
এবারের তালিকায় স্থান পাওয়া নারীদের মধ্যে সবচেয়ে বেশি বয়সী হিসেবে রয়েছেন ৯০ বছর বয়সী ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ (২৯তম)। আর সবচেয়ে কম বয়সী হিসেবে আছেন ইয়াহুর প্রধান নির্বাহী ৪১ বছর বয়সী মারিসা মায়ার (৫৫তম)।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7228

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top