কৌশল পরিবর্তন হলেও শেকড়ে থাকবে আওয়ামী লীগ : ওবায়দুল কাদের Reviewed by Momizat on . টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগের জন্য একাদশ সংসদ নির্বাচনে জয়লাভ খুব সহজ হবে না বলে ভোটের দুই বছর আগে থেকেই সেই বাধা পেরোতে কৌশল নিয়ে কাজ শুরুর কথা জান টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগের জন্য একাদশ সংসদ নির্বাচনে জয়লাভ খুব সহজ হবে না বলে ভোটের দুই বছর আগে থেকেই সেই বাধা পেরোতে কৌশল নিয়ে কাজ শুরুর কথা জান Rating: 0
You Are Here: Home » slider » কৌশল পরিবর্তন হলেও শেকড়ে থাকবে আওয়ামী লীগ : ওবায়দুল কাদের

কৌশল পরিবর্তন হলেও শেকড়ে থাকবে আওয়ামী লীগ : ওবায়দুল কাদের

1236

টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগের জন্য একাদশ সংসদ নির্বাচনে জয়লাভ খুব সহজ হবে না বলে ভোটের দুই বছর আগে থেকেই সেই বাধা পেরোতে কৌশল নিয়ে কাজ শুরুর কথা জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

প্রয়োজনে জোট সম্প্রসারণের আভাস দিয়ে তিনি বলছেন, নির্বাচনে জয়ের জন্য আওয়ামী লীগের কৌশলগত পরিবর্তন হতে পারে। তবে ‘শেকড়’ থেকে তারা কখনও সরবেন না।

এছাড়া দলীয় কোন্দল নিরসন, প্রার্থী মনোনয়নের জন্য একাধিক জরিপ, তৃণমূলের মতামত গ্রহণ এবং সমালোচিত সংসদ সদস্যদের শুদ্ধ হতে সময় বেঁধে দেওয়ার কথা বলেছেন তিনি।

ক্ষমতার লড়াইয়ে প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপিকে হিসেবে রেখে এসব কৌশল নিলেও ভোটে আসতে দলটির দেওয়া শর্তের বিষয়ে অনমনীয় আওয়ামী লীগ।

ওবায়দুল কাদেরের ভাষায়, “এই সব আস্কারা দিলে দেশের স্থিতিশীলতা ক্ষতিগ্রস্ত হয়।”

শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারের অধীনে ভোটে নারাজ বিএনপি জোটের বর্জনের মধ্য দিয়ে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনের আড়াই বছরের মাথায় ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদকের দায়িত্বে আসেন ওবায়দুল কাদের।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী হিসেবে বিভিন্ন জায়গায় রাস্তা-ঘাটে উপস্থিত হয়ে কর্মকর্তাদের কাজ নিয়ে জবাবদিহি ও জনগণের বক্তব্য শোনায় আলোচিত কাদের এরইমধ্যে দেশের অনেক এলাকায় দলীয় সভায় অংশ নিয়েছেন।

সেই অভিজ্ঞতা এবং দলের নির্বাচনী প্রস্তুতি নিয়ে বৃহস্পতিবার সেতুভবনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমসহ কয়েকটি সংবাদমাধ্যমের সঙ্গে বিস্তারিত আলোচনা করেন ওবায়দুল কাদের।

নির্বাচনের প্রস্তুতি পুরোদমে এগিয়ে চলছে জানিয়ে তিনি বলেন, “বর্তমান যারা সংসদ সদস্য আছেন, তাদের মধ্যে কার কী অবস্থা তা নিয়ে জরিপ হচ্ছে। বেশ কয়েকটি সংস্থা, এর মধ্যে বেসরকারি সংস্থাও আছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দিয়ে একটি, পেশাজীবীদের পক্ষ থেকেও একটা জরিপ চলছে, বিভিন্ন সরকারি সংস্থার জরিপ তো আছেই।”

শুধু জরিপ নয়, দলীয় পর্যায়েও খোঁজ-খবর নেওয়া হচ্ছে জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘ক্লোজলি মনিটর’ করা হচ্ছে।

তিনি বলেন, প্রার্থী বাছাইয়ে তৃণমূল নেতাদের মতামতকে গুরুত্ব দেওয়া হবে।

“ময়মনসিংহ-বরিশাল ছাড়া সব কটিতে প্রতিনিধি সভা করা হয়েছে। আমরা তৃণমূলের নেতাকর্মীদের বক্তব্য শুনছি, আগামী দিনের প্রার্থীদের নিয়ে চিন্তাভাবনা প্রকাশ করছে, এর মধ্য দিয়ে তাদের মতামত জানতে পারছি।

“নির্বাচনের সময় তৃণমূলকে একটা চয়েস দেওয়া হবে প্রার্থী বাছাইয়ে, এখন তৃণমূলে প্রার্থী বাছাইয়ের নিয়ম আছে তিনজন পর্যন্ত নাম পাঠাতে পারে, যেটা স্থানীয় সরকার নির্বাচনে করা হয়েছে। জাতীয় সংসদ নির্বাচনেও তৃণমূলের একটি পছন্দ থাকবে। সেই চয়েসটাও জরিপের সাথে মিলিয়ে প্রার্থীবাছাই করে মনোনোয়ন দেওয়া হবে।”

আগামী নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী তালিকায় নতুন মুখ আসার সম্ভাবনার কথা বলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, “আগামীতে নতুন মুখ আসবে, বেশ কিছু নতুন মুখ আসবে, আমি অবশ্য এ মুহূর্তে নির্দিষ্ট করে বলতে পারছি না।”

বর্তমানে যেসব সাংসদের নির্বাচনী এলাকায় ভাবমূর্তি সংকট রয়েছে তাদের শোধরাতে সময় বেঁধে দেওয়ার কথা জানিয়ে কাদের বলেন, “এখন যারা আছে তাদের কর্মকাণ্ডে বা তাদের রেপুটেশনে যদি কোনো ঘাটতি থাকে, যাদের ইমেজ সংকট আছে জনগণের কাছে, তাদের শুদ্ধ হওয়ার জন্য সময়সীমা দিয়েছি, আগামী ছয় মাসের মধ্যে শুদ্ধ করে নাও।

“এই অবস্থায় তারা শুদ্ধ হয়ে যদি জনগণের মাঝে তাদের রেপুটেশন ফিরিয়ে আনতে পারে তাহলে আমরা অবশ্যই মনোনয়ন দেব।”

বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল মেটাতে উদ্যোগী হওয়ার কথা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, “যেখানে দ্বন্দ্ব বা অভ্যন্তরীণ সংকট আছে, সেখানে ডেকে ডেকে সমস্যা সমাধান করছি। গতকালও বেশ কয়েকটি সংকট নিয়ে কথা বলেছি।

“আমরা প্রতিদিনই সংকট নিয়ে আলোচনা করছি, সাংগঠনিক সংকট থাকলেও মীমাংসা করে দিচ্ছি। বড় দলে বড় সংকট থাকবে এটা স্বাভাবিক।”

অভ্যন্তরীণ বিরোধ বা প্রতিযোগিতা যা-ই থাকুক না কেন দল থেকে যাকে মনোনয়ন দেওয়া হবে তার পক্ষেই সবাইকে কাজ করতে হবে বলে নেতাদের হুঁশিয়ার করা হচ্ছে বলে জানান কাদের।

“নবাগত অনেকে আছে ইলেকশন করতে চাইবে, আবার দলেরও অনেকের ইচ্ছা থাকতেই পারে, সেও স্বপ্ন পোষণ করতে পারে, সেও চেষ্টা করছে। আমরা সবাইকে বলে দিয়েছি, এখন কোনো প্রার্থী নেই, এখন প্রার্থী নৌকা। যাকে মনোনয়ন দেওয়া হবে সে-ই আমাদের প্রার্থী, তার পক্ষেই কাজ করতে হবে।”

কৌশলে পরিবর্তন হলেও ‘শেকড়ে থাকবে’ আওয়ামী লীগ

কট্টর ইসলামী সংগঠন হেফাজতে ইসলামের সঙ্গে আপস নিয়ে সমালোচনার মুখে থাকা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলছেন, মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেওয়া এই দল তার ‘শেকড়’ থেকে সরবে না।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7902

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top