The news is by your side.

কাশ্মীর থেকে ভারতের ৭০০০ সেনা প্রত্যাহারের ঘোষণা

0 60

 

 

 

কাশ্মীর উপত্যকা থেকে ৭ হাজার সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ভারত। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীর থেকে দ্রুত সেনা প্রত্যাহারের এই ঘোষণা দেয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের (সিএপিএফ) ৭২ কোম্পানি সৈনিককে কাশ্মীর থেকে দেশের সর্বত্র তাদের পূর্বের কর্মস্থলে ফিরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এক একটি কোম্পানিতে প্রায় ১০০ সৈনিকের সমন্বয়ে গঠিত।

গত ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সময় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) , বর্ডার সিকিউরিটি ফোর্স ( বিএসএফ), সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ), ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ (আইটিবিপি) এবং সশস্ত্র সীমা বল (এসএসবি) থেকে সমন্বয় করে এই সৈনিকদের উপত্যকায় পাঠানো হয়।

গত সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নির্দেশ জারি হওয়ার পর সেন্ট্রাল পুলিশ ফোর্সের ২৪ কোম্পানি প্রত্যাহার করা হয়েছে। এছাড়া বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ), সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স, ইন্দো-তিব্বতিয়ান বর্ডার পুলিশ ও সশস্ত্র সীমা বল-এর ১২টি করে কোম্পানিকেও তাদের পূর্বের কর্মস্থলে ফেরত পাঠানো হচ্ছে।

মোদি সরকার গত আগস্টে ভারতের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা রদ করে তাকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে দিখণ্ডিত করে। কাশ্মীরের মর্যদা বাতিলের আগে গত ২৭ জুলাই ১০০ কোম্পানি সশস্ত্র বাহিনী উপত্যকায় পাঠানো হয়।

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.