The news is by your side.

কানাডা নির্বাচন : সংসদ ভেঙে দেওয়ার ঘোষণা জাস্টিন ট্রুডোর

0 20

 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সংসদ ভেঙে দিয়ে সাধারণ নির্বাচনের ঘোষণা দিলেন । ছয় সপ্তাহব্যাপী নির্বাচনী প্রচার শুরুর আগে বুধবার গভর্নর জেনারেল জুলি প্যায়েতের সঙ্গে দেখা করে তার শুভেচ্ছা গ্রহণ করেন ট্রুডো।

অটোয়ায় গভর্নর জেনারেলের বাসভবনের বাইরে সাংবাদিকদের ট্রুডো জানান, ‘২১ অক্টোবর কানাডায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। গত চার বছরে আমরা অনেক কাজ করেছি, যদিও সত্যি কথা হল আমরা সবে শুরু করেছি।’ তিনি জানান, ‘আগের কনজারভেটিভ সরকারের সংকোচন ও ছাঁটাইয়ের ব্যর্থ নীতিতে ফিরতে চান কি না, তা এবার ঠিক করবেন কানাডার জনগণ।’

ঘটনা হল, আন্তর্জাতিক ক্ষেত্রে তার উন্নয়নমূলক নীতির জন্য যতই প্রশংসা হোক না কেন, নিজের দেশে একাধিক কেলেঙ্কারির জেরে ট্রুডোর ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। জনমত সমীক্ষায় দেখা গিয়েছে, তার লিবেরাল পার্টির ঘাড়ে নিঃশ্বাস ফেলছে প্রতিপক্ষ কনজারভেটিভ পার্টি। তবে ১৯৩৫ সালের পরে কানাডায় প্রথম বার নির্বাচনে জয়লাভ করা দল পরবর্তী নির্বাচনে হারেনি।

‘স্বর্ণালি দিনের স্বপ্ন’ দেখিয়ে ২০১৫ সালের নভেম্বর মাসে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে কানাডায় ক্ষমতাসীন হয় জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি। তার নির্বাচনী প্রতিশ্রুতির মধ্যে ছিল নারী-পুরুষের সমান অধিকার বাস্তবায়ন, সমপ্রেমীদের অধিকার ও পরিবেশ সংরক্ষণের মতো গুরুত্বপূর্ণ বিষয়।

 

Leave A Reply

Your email address will not be published.