কাজল : পেছন ফিরে তাকাবার সময় কই? Reviewed by Momizat on . ১৮ বছর বয়সে শুরু করেন বলিউড যাত্রা। প্রথম সিনেমা মুখ থুবড়ে পড়ে তার। তবে শাহরুখ খানের সঙ্গে ‘বাজিগর’ সিনেমায় জুটি বেঁধে অভিনয়ের মাধ্যমে বলিউডে পরিচিতি পান কাজল। ১৮ বছর বয়সে শুরু করেন বলিউড যাত্রা। প্রথম সিনেমা মুখ থুবড়ে পড়ে তার। তবে শাহরুখ খানের সঙ্গে ‘বাজিগর’ সিনেমায় জুটি বেঁধে অভিনয়ের মাধ্যমে বলিউডে পরিচিতি পান কাজল। Rating: 0
You Are Here: Home » বিনোদন » কাজল : পেছন ফিরে তাকাবার সময় কই?

কাজল : পেছন ফিরে তাকাবার সময় কই?

52

১৮ বছর বয়সে শুরু করেন বলিউড যাত্রা। প্রথম সিনেমা মুখ থুবড়ে পড়ে তার। তবে শাহরুখ খানের সঙ্গে ‘বাজিগর’ সিনেমায় জুটি বেঁধে অভিনয়ের মাধ্যমে বলিউডে পরিচিতি পান কাজল। সেই ১৯৯৩ সাল থেকে খ্যাতির শুরু। আজ অব্দি পেছন ফিরে তাকাননি তিনি। পাঁচবার সেরা অভিনেত্রীর ফিল্মফেয়ার পুরস্কারও জেতেন কাজল। ২০১১ সালে তিনি পদ্মশ্রী পুরস্কার পান।

অন্যান্য নায়কদের চাইতে শাহরুখ খানের সঙ্গে তার জুটি সব সময় জনপ্রিয়। একসঙ্গে উপহার দিয়েছেন অসংখ্য ব্যবসাসফল সিনেমা। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গের’ কথা এখানে না বললেই নয়। তবে জানেন কি, এই শাহরুখের বিপরীতে একাধিক সিনেমার প্রস্তাব পেয়েও ফিরিয়ে দিয়েছিলেন কাজল। এই নায়িকার সেই ছেড়ে দেয়া সিনেমাগুলো ব্লকবাস্টার খেতাব পায় বক্স অফিসে।

তবে শুধু শাহরুখ খানের বিপরীতেই নয়, সালমান খান ও আমির খানের সঙ্গেও কয়েকটি সিনেমায় অভিনয় করতে চাননি তিনি। অন্য নায়িকা নিয়ে সেই সিনেমা মুক্তি পেলে দেখা যায়, ছবিগুলো দারুণ জনপ্রিয়তা পায়। কিন্তু কেন যে তিনি সিনেমাগুলো ছেড়ে দিয়েছিলেন, সেই তথ্য কারোই জানা নেই।

দেখে নিন, কোন সিনেমাগুলো ছেড়ে দিতে একবিন্দু আফসোস করেননি কাজল-

. মোহাব্বতে

এই সিনেমায় শাহরুখের বিপরীতে একটি ছোট্ট চরিত্রে অভিনয় করেছেন ঐশ্বরিয়া রাই বচ্চন। অথচ এই চরিত্রটির জন্য প্রথম পছন্দ ছিলেন কাজল। হয়ত ছবিতে তার চরিত্রের ব্যাপ্তি বেশি না হওয়ায় ছবিটি করতে চাননি তিনি। ছবিটি মুক্তির পর দারুণ সাফল্য পায়, এই কথা বলাই বাহুল্য।

. কাভি আলভিদা না কেহনা

তারকাবহুল এই সিনেমার প্রস্তাব পেয়েও তা থেকে সরে দাড়িয়েছিলেন কাজল। রানি মুখার্জী অভিনীত মায়া চরিত্রের জন্য তিনি ছিলেন প্রথম পছন্দ। করণ জোহর, শাহরুখ খান আর কাজলের বন্ধুত্বের কথা তো কারো অজানা নয়। কিন্তু কোন কারণে শাহরুখ খান ও করণ জোহরের এই ছবিটি তিনি করেননি, সেই তথ্য কেউ জানেন না।

. চলতে চলতে

এই ছবির নায়ক শাহরুখ খান, অপরদিকে নায়িকা চরিত্রে অভিনয় করেন রানি মুখার্জী। যদিও কাজল এই সিনেমার প্রস্তাব পেয়েছিলেন প্রথম। কিন্তু তারপর ছবিটি চলে যায় ঐশ্বরিয়া রাই বচ্চনের হাতে। কয়েকদিন শুটিং করার পর ঐশ্বরিয়াও ছবিটি ছেড়ে দেন। পরে শাহরুখকে বাঁচাতে এগিয়ে আসেন রানি। যথারীতি দারুণ সাফল্য পায় এই ছবিটিও।

. দিল তো পাগল হ্যায়

অনেকেই হয়ত জানেন না, এই সিনেমায় কারিশমা কাপুরের চরিত্রটির জন্য প্রথম প্রস্তাব পেয়েছিলেন কাজল। হয়ত দ্বিতীয় নায়িকা হতে চাননি তিনি। তাই শাহরুখ ও মাধুরী দীক্ষিত অভিনীত ছবিটি না করার সিদ্ধান্ত নেন কাজল।

. দিল সে

শাহরুখ খানের আরেক সুপারহিট সিনেমা ‘দিল সে’। এতে তার বিপরীতে অভিনয় করেন মনীষা কৈরালা ও প্রীতি জিনতা। মনীষা নয়, বরং এই চরিত্রটি করার কথা ছিল কাজলের। কিন্তু কোনো এক অজানা কারণে ছবিটি করেননি কাজল।

. দেবদাস

সঞ্জয় লীলা বানসালির ‘দেবদাস’ ছবির পারো চরিত্রটি করে তাক লাগিয়ে দিয়েছিলেন ঐশ্বরিয়া। কিন্তু এর জন্য প্রথমে কাজলকে চূড়ান্ত করেছিলেন পরিচালক। তারপর মাধুরী, শাহরুখ আর ঐশ্বরিয়াকে নিয়ে সিনেমাটি নির্মাণ করা হয়। সিদ্ধান্ত যে ভুল ছিল না, তা প্রমাণিত হয় সিনেমাটি মুক্তির পর।

. ভীরজারা

যশ চোপড়া ও শাহরুখ খান জুটির অনবদ্য রোমান্টিক সিনেমা এটি। প্রীতি জিনতার চরিত্রে কাজলকে চেয়েছিলেন খ্যাতিমান নির্মাতা। হয়ত পর্দায় বৃদ্ধা রূপে আসতে চাননি কাজল। কে জানে, এ কারণেই হয়ত সিনেমাটি ছেড়ে দিয়েছিলেন তিনি।

. শক্তিদ্য পাওয়ার

কারিশমা কাপুর অভিনীত ছবিটি সে বছর সেরা ব্যবসাসফল সিনেমার একটি হলেও অনেকে হয়ত জানেন না ছবিটি প্রথমে গিয়েছিল কাজলের কাছে। কিন্তু এটিও কাজলের পছন্দ হয়নি। ফলে কারিশমার ঝুলিতে জমা হয় একটি দারুণ সিনেমা।

. হাম দিল দে চুকে সানাম

সালমান খান ও অজয় দেবগণ অভিনীত ছবিটির নায়িকা হতে অস্বীকৃতি জানান কাজল। পরে এতে অসাধারণ অভিনয় করে দর্শক ও সমালোচকদের মন জয় করে নেন ঐশ্বরিয়া। সে বছর একাধিক পুরস্কারও জিতে নেন এ অভিনেত্রী।

১০. খামোশি

সালমান খানের বিপরীতে আরেকটি সিনেমায় অভিনয় করতে পছন্দ করেননি কাজল। এটিও সঞ্জয় লীলা বানসালি পরিচালিত সিনেমা। ১৯৯৬ সালের সেরা সিনেমার পুরস্কার পায় ‘খামোশি’, যে সিনেমাটি ছেড়ে দিলে কাজলের জায়গায় অভিনয় করেন মনীষা কৈরালা।

১১. থ্রি ইডিয়টস

অনেকেই হয়ত জানেন না, আমির খান অভিনীত সুপারহিট ব্লকবাস্টার সিনেমা ‘থ্রি ইডিয়টস’ এর মতো সিনেমা ফিরিয়ে দিয়েছেন কাজল। একই চরিত্রে পরে অভিনয় করেন কারিনা কাপুর খান।


About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7530

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top