ওজনস্তর না থাকায় মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে সংশয় Reviewed by Momizat on . মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে সব নিয়ে সব জল্পনার কল্পনার অবসান ঘটতে চলেছে। নতুন এক গবেষণায় দেখা গেছে, মঙ্গল গ্রহের  ভূপৃষ্ঠে এমন এক ‘বিষাক্ত মিশ্রণ’ রয়েছে য মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে সব নিয়ে সব জল্পনার কল্পনার অবসান ঘটতে চলেছে। নতুন এক গবেষণায় দেখা গেছে, মঙ্গল গ্রহের  ভূপৃষ্ঠে এমন এক ‘বিষাক্ত মিশ্রণ’ রয়েছে য Rating: 0
You Are Here: Home » ফিচার » ওজনস্তর না থাকায় মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে সংশয়

ওজনস্তর না থাকায় মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে সংশয়

Mongal_Groho_vision_news24

মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে সব নিয়ে সব জল্পনার কল্পনার অবসান ঘটতে চলেছে। নতুন এক গবেষণায় দেখা গেছে, মঙ্গল গ্রহের  ভূপৃষ্ঠে এমন এক ‘বিষাক্ত মিশ্রণ’ রয়েছে যার যে কোনো ধরনের প্রাণকে ধ্বংস করতে সক্ষম। যার ফলে লাল গ্রহে প্রাণের অস্তিত্ব মেলার সম্ভাবনা ফিকে হয়ে গেছে।

আর তাছাড়া গ্রহটিতে ওজন স্তর না থাকার মানে হলো, এতে উচ্চ মাত্রায় সূর্যের অতিবেগুনি রশ্মি আঘাত হানে। যা প্রাণের অস্তিত্বকে আরও অসম্ভব করে তোলে।

ব্রিটেনের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পরীক্ষা করে প্রমাণ পেয়েছেন, মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠে থাকা বিষাক্ত মিশ্রণের ওপর সূর্যের অতি বেগুনি রশ্মি পড়ার পর তা ব্যাকটেরিয়া নাশকে পরিণত হয়। আর ওই ব্যাকটেরিয়া নাশক বিষাক্ত মিশ্রণ মঙ্গল গ্রহের ভূপৃষ্টের উপরিতলকে প্রাণ ধারণে পুরোপুরি অক্ষম করে তুলেছে।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্রাজুয়েট মহাকাশ জীব বিজ্ঞানী জেনিফার ওয়াডসওয়ার্থ ও মহাকাশ জীব বিজ্ঞানী চার্লস ককেল নতুন এই গবেষণাটি করেন।

সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে তারা লিখেছেন, আমাদের গবেষণা ও পরীক্ষায় নিরীক্ষায় প্রমাণিত হয়েছে বর্তমানে মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠ কোনো প্রাণের অস্তিত্ব থাকা সম্ভব নয়। কারণ এর উপরিতলে রয়েছে এক বিষাক্ত মিশ্রণের উপস্থিতি। যা যে কোনো ধরনের প্রাণকোষ ধ্বংস করতে সক্ষম।

এই বিষাক্ত মিশ্রণটি তৈরি হয়েছে, আয়রন অক্সাইড, পারকোলারেটস এবং ইউভি ইরিডেশন- এই তিনিটি অক্সিডেন্টের সমন্বয়ে। এর সঙ্গে সুর্যের অতিবেগুনি রশ্মির মিলন ঘটলে তা এমন এক রাসায়নিক উপদানে পরিণত হয় যা যে কোনো ধরনের প্রাণকোষের অস্তিত্ব বিনাশে সক্ষম।


About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7529

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top