The news is by your side.

এডিস মশা নির্মূলে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নেওয়ার নির্দেশ

রাজধানীতে এডিস মশা নির্মূল ও ধ্বংসে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ঢাকা সিটি করপোরেশনের নাগরিকদের ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ এ ধরনের রোগে আক্রান্ত হওয়া বন্ধে এবং এডিস মশা রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

0 20

 

এ ছাড়া এ  ধরনের রোগ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ (দায়ী) ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

রোববার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ এ আদেশ দেন।

আগামী এক সপ্তাহের মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের দুই মেয়র, দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য সচিব, এলজিআরডি সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

ডেঙ্গুজ্বর ও এডিস মশা নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন নজরে এনে এ আদেশ দেন আদালত। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমতুল করীম, সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদী হাসান খান ও সায়েরা ফাইরুজ।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে কী পদক্ষেপ নেয়া হয়েছে, আগামী ২২ জুলাইয়ের মধ্যে তা দুই সিটি কর্পোরেশনসহ বিবাদীদের জানাতে বলেছেন হাইকোর্ট।

সরকারি হিসাব মতে, চলতি মাসে রাজধানীতে এ পর্যন্ত মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে দুই হাজারের মতো মানুষ। আর গত মে মাসে আক্রান্ত হন ১৯৩ জন, জুনে এক হাজার ৬৫৩। অর্থাৎ নগরীতে দিন দিন বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা।

Leave A Reply

Your email address will not be published.