The news is by your side.

একুশে গ্রন্থমেলায় আলোচিত বই: গণতান্ত্রিক অভিযাত্রায় শেখ হাসিনা

0 495

 

 

নিজস্ব প্রতিবেদক

গোটা বিশ্বে ‘গণতন্ত্র ‘ যখন প্রবল হুমকির মুখে তখন একজন রাষ্ট্রনায়ক কিভাবে একটি দেশের বিকাশমান গণতান্ত্রিক ধারা এগিয়ে নেন তারই ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে প্রকাশিত হয়েছে – গণতান্ত্রিক অভিযাত্রায় শেখ হাসিনা -গ্রন্থটি।

লিখেছেন- প্রথিতযশা সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক সুজন হালদার। প্রকাশ করেছে-মুক্তচিন্তা প্রকাশনী। অমর একুশে গ্রন্থমেলায় বইটি পাওয়া যাচ্ছে ২১৮,২১৯ ও ২২০ নম্বর স্টলে।

১৬০ পৃষ্ঠার গ্রন্থে লেখক তুলে ধরেছেন -সভ্যতা ও গণতন্ত্রের বিকাশ, গণতন্ত্রের রূপান্তর, ভারতীয় উপমহাদেশে গণতন্ত্র চর্চার ইতিহাস, বাঙালির হাজার বছরের গণতান্ত্রিক আকাঙ্ক্ষা, বাংলাদেশ: গণতন্ত্রের সংকট, উন্নয়ন ও গণতন্ত্রের মেলবন্ধন; সর্বোপরি বাংলাদেশের গণতান্ত্রিক অভিযাত্রায় শেখ হাসিনার অবদান।

গ্রন্থটি সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড.আখতারুজ্জামান বলেন, এক মলাটে একজন শেখ হাসিনাকে তুলে আনা কঠিন কাজ। লেখক সুজন হালদার সেই দুঃসাধ্য সাধনে সক্ষম হয়েছেন বলে আমি মনে করি।

তথ্যমন্ত্রী ডক্টর হাছান মাহমুদ বাংলাদেশের গণতান্ত্রিক অভিযাত্রায় শেখ হাসিনার অনবদ্য অবদানের কথা উল্লেখ করে বলেন, একজন  শেখ হাসিনাকে জানতে, বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাস থেকে শুদ্ধ পাঠ নিতে গ্রন্থটি সহায়ক ভূমিকা রাখবে।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম গণতান্ত্রিক অভিযাত্রায় শেখ হাসিনা গ্রন্থটি পড়ে তার মুগ্ধতার কথা জানান। শ ম রেজাউল করিম বলেন , গ্রন্থটি তরুণ প্রজন্মকে বাংলাদেশের সত্যিকারের ইতিহাস অনুসন্ধানে সহায়তা করবে।

ঢাকা মহানগর দক্ষিণআওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ বলেন, আওয়ামী লীগের প্রত্যেক কর্মীর বইটি পড়া জরুরী, কারণ বঙ্গবন্ধু, বাংলাদেশ ,বাংলাদেশ আওয়ামী লীগ ও শেখ হাসিনা সম্পর্কে জানবার জন্য এটি একটি অনন্য গ্রন্থ।

গ্রন্থের লেখক সুজন হালদার বলেন, অর্থনৈতিক অগ্রগতি সামরিক শাসন এবং একনায়কতন্ত্রের চোরাবালিতে বিশ্বব্যাপী গণতন্ত্রের যখন চ্যালেঞ্জের মুখোমুখি তখন শেখ হাসিনা এবং শেখ হাসিনাই দৃঢ়কণ্ঠে গণতন্ত্রের কথা বলছেন, শুধু বলছেন না, দেশে গণতন্ত্রের শুদ্ধ চর্চার প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। মূলত গ্রন্থটিতে এসব বিষয় গুরুত্ব পেয়েছে।

একুশে গ্রন্থমেলার মুক্তচিন্তার স্টলে পাঠকদের ভিড় দিন দিন বেড়েই চলছে। প্রকাশক শিহাব বাহাদুর জানান, মেলার শুরু থেকেই গণতান্ত্রিক অভিযাত্রায় শেখ হাসিনার বইটি বেশ সাড়া ফেলেছে। অমর একুশে গ্রন্থমেলা ছাড়াও বইটি পাওয়া যাচ্ছে শাহবাগ আজিজ সুপার মার্কেট ও কাটাবন কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স- এ।

 

Leave A Reply

Your email address will not be published.