The news is by your side.

ইয়েমেনে সৌদি জোটের ওপর থেকে সমর্থন তুলে নিচ্ছে বাইডেন প্রশাসন

0 45

 

 

ইয়েমেনে সৌদি জোটের অভিযানের ওপর থেকে সমর্থন তুলে নিচ্ছে বাইডেন প্রশাসন। দেশটিতে চলমান গৃহযুদ্ধ বন্ধ করার বিষয়ে আরো সক্রিয় ভূমিকা রাখার ব্যাপারেও প্রস্তুতি নিচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার প্রেসিডেন্টের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। একই সঙ্গে গৃহযুদ্ধ বন্ধে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অধিক তৎপরতা চালানোর পরিকল্পনার কথাও প্রকাশ করা হয়।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর বাইডেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে প্রথম বৈঠকে বলেন, এই যুদ্ধ একই সঙ্গে মানবিক ও কৌশলগত বিপর্যয় সৃষ্টি করেছে। এই যুদ্ধ অবিলম্বে শেষ হওয়া দরকার।

তিনি বলেন, একই সময়ে ইরানের কাছ থেকে হুমকি আরো বাড়ছে। সৌদি আরব ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার লক্ষ্যস্থলে পরিণত হচ্ছে। আমরা সৌদি আরবকে সমর্থন করব। এর সার্বভৌমত্ব রক্ষা ও সীমান্ত নিরাপদ রাখার বিষয়ে কাজ করব।

বাইডেনের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে সৌদি আরব। বিশেষ করে তাদের নিরাপত্তা রক্ষায় যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতিকে স্বাগত জানিয়েছে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ইয়েমেনে সৌদি আরবের যুদ্ধে সমর্থন না করার মানে এ নয় যে, ইয়েমেনভিত্তিক আল কায়দা অথবা আরব উপদ্বীপের অন্য কোনো সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযান বন্ধ হয়ে যাবে। যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী সন্ত্রাসের বিরুদ্ধে তাদের নীতি অব্যাহত রাখবে।

বাইডেন ইয়েমেনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে টিমোথি লেন্ডার্কিংয়ের নাম ঘোষণা করেন।

ইয়েমেনের বিষয়ে এই পরিবর্তন নতুন বাইডেন প্রশাসনের ধারাবাহিক পরিবর্তনগুলোর একটি। এরই মধ্যে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনেক বৈদেশিক নীতির পরিবর্তন করেছে নতুন প্রেসিডেন্ট।

 

Leave A Reply

Your email address will not be published.