আমরা একটি মাইলফলকে পৌঁছেছি: হিলারি Reviewed by Momizat on . আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী মনোনীত হওয়াকে নারীদের জন্য ঐতিহাসিক 'মাইলফলক' উল্লেখ করে সমর্থক ও ভক্তদের ধন্যবাদ জানিয়েছেন হিল আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী মনোনীত হওয়াকে নারীদের জন্য ঐতিহাসিক 'মাইলফলক' উল্লেখ করে সমর্থক ও ভক্তদের ধন্যবাদ জানিয়েছেন হিল Rating: 0
You Are Here: Home » slider » আমরা একটি মাইলফলকে পৌঁছেছি: হিলারি

আমরা একটি মাইলফলকে পৌঁছেছি: হিলারি

us-vote-democrats-hillary1_samakal_afp_217113_0

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী মনোনীত হওয়াকে নারীদের জন্য ঐতিহাসিক ‘মাইলফলক’ উল্লেখ করে সমর্থক ও ভক্তদের ধন্যবাদ জানিয়েছেন হিলারি ক্লিনটন।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, হোয়াইট হাউসের মনোনয়নের দৌড়ে দলের প্রতিদ্বন্দ্বী প্রার্থী বার্নি স্যান্ডার্সের বিরুদ্ধে মঙ্গলবার দেশটির নিউইয়র্কের ব্রুকলিনে উৎসবমুখর এক সমাবেশে তিনি নিজেকে বিজয়ী দাবি করেন।

যুক্তরাষ্ট্রের ২২৭ বছরের ইতিহাসে এই প্রথম একজন নারী প্রেসিডেন্ট প্রার্থী দেশটির একটি প্রধান দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন। এ পর্যায়ে আসতে নিজের ভূমিকাকে ব্রুকলিনের এই অনুষ্ঠানে উদযাপন করেন হিলারি।

উল্লাস ও হর্ষধ্বনির মধ্যে সমর্থকদের উদ্দেশে উৎফুল্লকণ্ঠে হিলারি বলেন, ‘আপনাদের অনেক ধন্যবাদ, আমরা একটি মাইলফলকে পৌঁছেছি।’

এর আগে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানায়, গত রোববার যুক্তরাষ্ট্রনিয়ন্ত্রিত ভূখণ্ড পুয়ের্তোরিকোতে ডেমোক্রেটিক পার্টির প্রাইমারির পর হিলারি মনোনয়নের জন্য প্রয়োজনীয় ২ হাজার ৩৮৩ প্রতিনিধি সমর্থন পেয়ে গেছেন। এ বিজয়ের মধ্য দিয়ে দলের মনোনয়ন চূড়ান্ত হয়ে যাওয়ায় তার সামনে মার্কিন প্রথম নারী প্রেসিডেন্ট হওয়ার সুযোগ এসেছে।

সাবেক এই ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের দেশের ইতিহাসে এই প্রথম একজন নারী একটি বড় দলের প্রেসিডেন্ট প্রার্থী হবেন।’

ক্লিনটনের রাজ্য নিউ জার্সির মনোনয়ন ভোটাভুটিতে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে পরাজিত করার কিছুক্ষণ পর ৬৮ বছর বয়সী হিলারি অতীতের মতো আসছে দিনগুলোতেও দেশের মানুষের আন্তরিক সহযোগিতা ও সমর্থন প্রত্যাশা করেছেন।

হিলারি আরও বলেন, ‘অসাধারণ প্রচারণা চালানোর জন্য আমি সিনেটর স্যান্ডার্সকে অভিনন্দন জানাই।’

তিনি আরও বলেন, ‘আমরা মনে করি যে, একসঙ্গে আমরা অনেক বেশি শক্তিশালী। এই নির্বাচনে ঝুঁকি অত্যন্ত বেশি তবে পছন্দ সুস্পষ্ট।’

হিলারি অভিযোগ করেন, ‘ডোনাল্ড ট্রাম্প খামখেয়ালি মনের হওয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন।’

প্রকাশিত ফলাফলে দেখা যায়, নিউ জার্সির প্রাইমারির ৯৮ শতাংশ ভোট গণনার পর হিলারির পক্ষে ৬৩ শতাংশ ভোট ও স্যান্ডার্সের পক্ষে ৩৭ শতাংশ ভোট পড়েছে। রাজ্যেটিতে হিলারিকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

এদিকে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ছয়টি অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক দলের প্রাইমারি ভোট হয়। এসব অঙ্গরাজ্যের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্যালিফোর্নিয়াও রয়েছে।

এখানে দলটির দুই মনোনয়নপ্রত্যাশীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছিল, স্যান্ডার্স রাজ্যটিতে জয় পাবেন বলে আশাবাদী ছিলেন। তবে ৩২ শতাংশ ভোট গণনার পর অঙ্গরাজ্যটিতে হিলারি ৬২ শতাংশ ভোট পেয়ে এগিয়ে ছিলেন, স্যান্ডার্স পেয়েছেন ৩৭ শতাংশ ভোট।

অপর চারটি রাজ্যের মধ্যে নিউ মেক্সিকোতে ৫২ শতাংশ ভোট পেয়ে হিলারি জয়ী হন, স্যান্ডার্স পেয়েছেন ৪৮ শতাংশ ভোট; নর্থ ডাকোটায় ৬৪ শতাংশ ভোট পেয়ে জয়ী স্যান্ডার্স, হিলারি পেয়েছেন ২৬ শতাংশ ভোট।

সাউথ ডাকোটায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫১ শতাংশ ভোট পেয়ে জয়ী হিলারি, স্যান্ডার্স পেয়েছেন ৪৯ শতাংশ ভোট এবং মন্টানার ৫২ শতাংশ ভোট গণনার শেষে ৪৮ শতাংশ ভোট পেয়ে স্যান্ডার্স এগিয়ে রয়েছেন, ৪৭ শতাংশ ভোট পেয়েছেন হিলারি।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় স্যান্ডার্স জয়ী হলেও হিলারিকে ধরতে পারবেন না। কিন্তু এই জয়ে জুলাইয়ে দলের সম্মেলন পর্যন্ত হিলারির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা ধরে রাখার রসদ পেয়ে যাবেন স্যান্ডার্স। আর রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে লড়াইয়ে হিলারিকে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ হিসেবে তুলে ধরতে পারবেন তিনি।

এই বিষয়টিকেই পুঁজি করে ২৭ জুলাই ডেমোক্রেটিক পার্টির সম্মেলন পর্যন্ত লড়াই চালিয়ে যেতে চান ৭৪ বছর বয়সী ভারমন্টের সিনেটর স্যান্ডার্স। ওই সম্মেলনেই দলটির প্রেসিডেন্ট পদপ্রার্থীর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

আগামী মঙ্গলবার ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় ডেমোক্রেটিক পার্টির শেষ প্রাইমারি ভোটাভুটি হবে।

উল্লেখ্য, চলতি বছরের নভেম্বরে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট হবে। এতে রিপাবলিক দলের বিতর্কিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হতে যাচ্ছেন হিলারি।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7228

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top