The news is by your side.

আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজারের মাইলস্টোন ছুঁলেন বিরাট কোহলি

0 6

 

 

ম্যানচেস্টারে মাইলস্টোন ছুঁলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার ওল্ড ট্র্যাফোর্ডে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ব্যক্তিগত ৩৭ রান করার সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজার রান পূর্ণ করলেন বিরাট।

তৃতীয় ভারতীয় ও বিশ্বের ১২ নম্বর ব্যাটসম্যান হিসেবে ২০ হাজারি ক্লাবের সদস্য হলেন কোহলি। তবে শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারাকে ছাপিয়ে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন বিরাট।

শচীন ও লারা দু’জনেই আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজার রান পূর্ণ করেন ৪৫৩টি ইনিংসে। টেস্ট, ওয়ান ডে ও টি-২০ মিলিয়ে কোহলি এখনও পর্যন্ত ৪১৬টি ইনিংস খেলেছেন। ম্যানচেস্টারে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৪১৭তম আন্তর্জাতিক ইনিংসে ব্যাট হাতে নামেন বিরাট। অর্থাৎ শচীন ও লারার থেকে ৩৬টি কম ইনিংস খেলে বিশ্বের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২০ হাজার আন্তর্জাতিক রানের মাইলস্টোন টপকে বিশ্বরেকর্ড গড়লেন কোহলি। বিরাট ও শচীন ছাড়াও ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজার রানের গণ্ডি টপকেছেন রাহুল দ্রাবিড়।

ক’দিন আগে বিশ্বকাপের আসরেই দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ১১ হাজার রান পূর্ণ করেছেন বিরাট। এই রেকর্ড গড়ার পথে তিনি পিছনে ফেলে দিয়েছেন শচীনকে। ২০ হাজার আন্তর্জাতিক রান করার পথেও সেই শচীনকেই ছাপিয়ে গেলেন ভারত অধিনায়ক।

ওল্ড ট্র্যাফোর্ডে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে মাঠে নামার আগে কোহলির ঝুলিতে ছিল ১৩১টি টেস্ট ইনিংসে ৬৬১৩ রান এবং ২২৩টি ওয়ানডে ইনিংসে ১১০৮৭ রান। আর ৬২টি অন্তর্জাতিক টি-২০ ইনিংসে করেছেন ২২৬৩ রান। অর্থাৎ সব মিলিয়ে ৪১৬টি ইনিংসে বিরাটের আন্তর্জাতিক রান সংখ্যা ছিল ১৯৯৬৩। ফলে এদিন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩৭ রান করে আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজারের মাইলস্টোন ছুঁলেন বিরাট।

চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত তিন অঙ্কের ইনিংস খেলতে না-পারলেও দুরন্ত ফর্মে রয়েছেন কোহলি। অস্ট্রেলিয়া, পাকিস্তান ও আফগানিস্তানের বিরুদ্ধে শেষ তিনটি ম্যাচেই হাফ-সেঞ্চুরি এসেছে ভারত অধিনায়কের ব্যাট থেকে।

ওল্ড ট্র্যাফোর্ডে এদিন টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন কোহলি। ক্যারিবিয়ান পেসারদের বিরুদ্ধে ‘ওয়াচফুল ইনিংস’ শুরু করেন টিম ইন্ডিয়ার দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। কিন্তু ইনিংসের ষষ্ঠ ওভারে থার্ড-আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার হন রোহিত।

 

 

Leave A Reply

Your email address will not be published.