আজ বিশ্ব থ্যালাসেমিয়া দিবস Reviewed by Momizat on . আজ  বিশ্ব থ্যালাসেমিয়া দিবস। প্রতিবছর ৮ মে বিশ্বজুড়ে দিবসটি পালিত হয়ে আসছে।বাংলাদেশে এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘নিশ্চিত হোক নিরাপদ ও কার্যকর ও আজ  বিশ্ব থ্যালাসেমিয়া দিবস। প্রতিবছর ৮ মে বিশ্বজুড়ে দিবসটি পালিত হয়ে আসছে।বাংলাদেশে এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘নিশ্চিত হোক নিরাপদ ও কার্যকর ও Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » আজ বিশ্ব থ্যালাসেমিয়া দিবস

আজ বিশ্ব থ্যালাসেমিয়া দিবস

b32e359946a0988025f8fe5af45df143-572e47f255704

আজ  বিশ্ব থ্যালাসেমিয়া দিবস। প্রতিবছর ৮ মে বিশ্বজুড়ে দিবসটি পালিত হয়ে আসছে।বাংলাদেশে এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘নিশ্চিত হোক নিরাপদ ও কার্যকর ওষুধ’।
থ্যালাসেমিয়া বংশগত রক্তস্বল্পতাজনিত একটি রোগ। এ রোগ বাবা-মায়ের কাছ থেকে সন্তানের মাঝে আসে।বেশিরভাগ রোগী রক্তস্বল্পতায় ভোগেন। প্রতি ২ সপ্তাহ পরপর তাদের নিয়মিত রক্ত নিতে হয়। আবার কারও কারও ক্ষেত্রে কিছুই দরকার হয় না। আরেক দল আছেন, এ দুইয়ের মাঝামাঝি। তাদের মাঝে মাঝে রক্ত দিতে হয়।
থ্যালাসেমিয়া রোগে রক্তে অক্সিজেন বহনকারী হিমোগ্লোবিন কণার উতপাদনে ত্রুটি হয়। রক্তে যদি স্বাভাবিক হিমোগ্লোবিন কম থাকে, তাহলে থ্যালাসেমিয়া হয়। এর ফলে রক্তস্বল্পতা দেখা দিতে পারে। থ্যালাসেমিয়া ধারণকারী মানুষ সাধারণত রক্তে অক্সিজেন স্বল্পতা বা অ্যানিমিয়াতে ভোগেন।
বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী বাংলাদেশে শতকরা ৭ ভাগ মানুষ থ্যালাসেমিয়া বাহক। অর্থাত ১ কোটি ১০ লাখের মতো মানুষ থ্যালাসেমিয়ায় আক্রান্ত। আর থ্যালাসেমিয়া আক্রান্তদের মধ্যে বিয়ে হওয়ার কারণে প্রতিবছর প্রায় ৭ হাজার শিশু জন্ম নিচ্ছে থ্যালাসেমিয়া নিয়ে।
এর থেকে প্রতিরোধের একমাত্র উপায় বিয়ের আগে রক্ত পরীক্ষা এবং এ রোগের বিরুদ্ধে জনপ্রতিরোধ গড়ে তোলা। থ্যালাসেমিয়ার জিন বহনকারী নারী গর্ভবতী হলে তার সন্তান প্রসবের আগে অথবা গর্ভাবস্থায় ৮ থেকে ১৪ সপ্তাহের মধ্যে প্রি-মেটাল ডায়াগনোসিস করিয়ে নিতে হবে। এ পরীক্ষার ফলে যদি দেখা যায়, অনাগত সন্তান থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত হয়েছে। তবে সন্তানটির মারাত্মক পরিণতির কথা ভেবে সন্তান গ্রহণ থেকে বিরত থাকা। গর্ভপাত করার সুযোগ গ্রহণ করা প্রয়োজন।

About The Author

admin

সংবাদের ব্যাপারে আমরা সত্য ও বস্তুনিষ্ঠতায় বিশ্বাস করি।বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের সুমহান চেতনায়। আমাদের প্রত্যাশা একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাক সুখী সমৃদ্ধশালী উন্নত দেশের পর্যায়ে।

Number of Entries : 7237

Leave a Comment

সম্পাদক : সুজন হালদার, প্রকাশক শিহাব বাহাদুর কতৃক ৭৪ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা থেকে প্রকাশিত। ফোনঃ 02-9669617 e-mail: info@visionnews24.com
Design & Developed by Dhaka CenterNIC IT Limited
Scroll to top