The news is by your side.

অভিশংসন শুনানিতে ট্রাম্পকে আমন্ত্রণ

0 39

 

মার্কিন কংগ্রেস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তার অভিশংসন শুনানিতে আগামী ৪ ডিসেম্বর হাজির হাতে আমন্ত্রণ জানিয়েছে কংগ্রেস। এ তদন্ত নিয়ে দফায় দফায় ট্রাম্পের বাক্যবাণের মধ্যেই এর শুনানিতে ডাক পড়লো তার।

বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

কংগ্রেসের নিম্নকক্ষে বিচারিক কমিটির ডেমোক্র্যাটিক চেয়ারম্যান জেরল্ড নাডলার বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প চাইলে হাজির হতে পারেন বা ‘অভিশংসন প্রক্রিয়া নিয়ে অভিযোগ বন্ধ করতে’ পারেন।

প্রেসিডেন্ট ট্রাম্প যদি শুনানিতে হাজির হন, তাহলে তিনি সাক্ষীদের জেরা করতে পারবেন। এর মধ্য দিয়ে অভিশংসন তদন্তের পরবর্তী ধাপ শুরু হবে। গত জুলাইয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমার জেলেনস্কি’র ফোনালাপকে ঘিরে এই অভিশংসন তদন্ত শুরু হয়েছে।

ওই ফোনালাপে প্রেসিডেন্ট ট্রাম্প দেশটিতে আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির সামনের সারির প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার ছেলে হান্টার বাইডেনের দুর্নীতি তদন্তের ব্যাপারে ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ দেন। হান্টার বাইডেন এর আগে ইউক্রেনের জ্বালানি প্রতিষ্ঠান বুরিসমায় কাজ করেছেন।

ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা বন্ধ করে দেয়ার হুমকি দিয়ে জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে তদন্তের জন্য জেলেনস্কিকে ট্রাম্প চাপ দিয়েছিলেন কিনা, তা এখন তদন্ত করা হচ্ছে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে এই তদন্তকে ‘ডাইনি খোঁজা’ বলে মন্তব্য করেছেন।

এর আগে গত সপ্তাহে কংগ্রেসের নিম্নকক্ষে ইন্টিলেজেন্স কমিটি তাদের দুই সপ্তাহব্যাপী প্রকাশ্য শুনানি শেষ করে। এর আগে এই অভিশংসন ইস্যুতে কয়েক সপ্তাহ রুদ্ধদ্বার সাক্ষাৎকার নেয়া হয়।

Leave A Reply

Your email address will not be published.